fbpx

যেভাবে ফেসবুকের পুরনো পোস্ট ডিলিট করবেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমান সময়ে মানুষের জীবনের সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িয়ে আছে ফেসবুক। তাই প্রতি মুহূর্ত নিজের জীবনের সুখ বা দুঃখের অনুভূতি ফেসবুকে পোস্ট না করলে যেনো শান্তিই পাওয়া যায় না। আবার বছর ঘুরে তা যখন মেমোরিতে ভেসে ওঠে, সেটি মনে আনন্দ বয়ে আনে।

তবে এমন কিছু ছবি বা মেমোরি থাকে, যা আপনার মনে কষ্ট দেয়। যেখান থেকে পরিত্রাণ পেতে আপনি আপ্রাণ চেষ্টা করেন। আপনি না চাইলেও আপনার চোখের সামনে এই মেমোরি ভেসে ওঠে। মাঝে মাঝে এই রিমাইন্ডার অনেককেই বিব্রত করে। আর আফসোসও করেন লেখা নিয়ে।

এক্ষেত্রে চাইলেই আপনি আপনার পুরোনো পোস্টটি হাইড কিংবা পুরোপুরি মুছে ফেলতে পারেন। আগে ফেসবুকে স্ট্যাটাস বা পোস্ট ডিলিটের কাজটি একবারেই করা যেতো না। তবে ফেসবুক এই সুবিধা দিতে একটি টুল চালু করেছে। চলুন পদ্ধতিটি জেনে নেই।

১.  প্রথমে ফেসবুক অ্যাপ চালু করুন।

২.  আপনার অ্যাকাউন্ট লগইন করুন।

৩. এরপর প্রোফাইলে গিয়ে ডান পাশে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করুন।

৪. সেখানে Activity Log থেকে Manage Activity অপশনে যান।

৫. নতুন পেজ আসলে Your Posts অপশনটি সিলেক্ট করুন।

৬. যে পোস্টগুলো ডিলিট করবেন সেগুলো বেছে নিয়ে বামদিকে থাকা Trash বাটনে ক্লিক করতে হবে। যদি পোস্টগুলো সংরক্ষণ করতে চান, তাহলে Archive অপশনটিও বেছে নেওয়া যাবে।

যেভাবে ফেসবুকের পুরনো পোস্ট ডিলিট করবেন

৭.  একত্রে অনেক পোস্ট ডিলিটের কাজটি শুধু ফেসবুকের অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ থেকেই করা যাবে। ডেক্সটপে ফেসবুক ব্যবহার করে এই পদ্ধতিতে পোস্ট ডিলিট করা যাবে না।

৮. পুরোনো ছবি ডিলিট না করে হাইড করেও রাখতে পারেন। যে পোস্টটি হাইড করতে চান তার পাশের এলিপসিস-এ ক্লিক করে Hide from Timeline অপশন সিলেক্ট করুন। যদি শুধু আপনি দেখতে চান, Only সব অপশন ক্লিক করুন।

Advertisement
Share.

Leave A Reply