fbpx
BBS_AD_BBSBAN
৩০শে সেপ্টেম্বর ২০২২ | ১৫ই আশ্বিন ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

যে কারণে হিন্দু নাম নিতে হয়েছিল দিলীপ কুমারকে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগে অবশেষে বুধবার(৭ জুলাই) না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার।

ইউসুফ খান থেকে দিলোপ কুমার হয়ে বলিউড মাতিয়েছেন একসময়। কিন্তু মুসলিম হয়েও হিন্দু নাম নিয়েছিলেন কেন সেটা নিয়ে অনেকের প্রশ্ন।

দু’টি কারণ শোনা যায় এই নাম ও পদবি বদলের পিছনে। একটি ভয়, একটি প্রেম। তবে আরও একটি কারণ ছিল বলে মনে করা হয়। তবে সেই কারণ নিয়ে দিলীপ কুমার নিজে কখনও স্বীকার করেননি।

বিভিন্ন সময়ের আলোচনায় এসেছে, হিন্দু দর্শকদের কাছে জনপ্রিয় হওয়ার জন্যই এই নামবদল।

১৯৪৪ সালে দিলীপ কুমারের প্রথম ছবি ‘জোয়ার ভাটা’ মুক্তি ছবির প্রযোজক ছিলেন দেবিকা রানি। দেবিকাই নাকি, ইউসুফ খানকে ‘দিলীপ কুমার’ নাম নিতে বলেছিলেন। তাই অভিনেতা জীবনের শুরু থেকেই তিনি নতুন নামে পরিচিতি পেতে থাকেন। তবে বাড়ি থেকে পালিয়ে আসা ইউসুফ অভিনয় শুরু করার পরে বাবা যাতে জানতে না পারেন তার জন্য নাম বদলেছিলেন বলেও শোনা যায়। এমনটা নাকি কোনও একটি সাক্ষাৎকারে নিজেই বলেছিলেন দিলীপ। তবে দেবিকা রানির ইচ্ছার কথাই লিখে গিয়েছেন দিলীপ।

তাঁর আত্মজীবনী ‘দ্য সাবস্টেন্স অ্যান্ড দ্য শ্যাডো’তে দিলীপ লিখেছেন, ‘তিনি (দেবিকা রানি) বলেছিলেন, আমি ভাবছি তোমার একটা স্ক্রিন নাম হলে ভাল হয়।’

বইতে এমন লিখলেও ১৯৭০ সালে এক সাংবাদিককে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, বাবার ভয়েই নাম বদল করতে হয়েছিল। কারণ তার বাবা অভিনয় পেশাকে পছন্দই করতেন না।

দিলীপ কুমার সম্পর্কে আরও জানতে নিচের লিংকে ক্লিক করুন-

Advertisement
Share.

Leave A Reply