fbpx

রমজানে দরিদ্রদের সহায়তায় বরাদ্দ ১২১ কোটি টাকা

Pinterest LinkedIn Tumblr +

সামনে আসছে রমজান মাস। ইসলাম ধর্মে বিশ্বাসীদের কাছে পবিত্র মাস এই রমজান। মুসলিম অধ্যুষিত জনপদ বদলে যায় এ সময়টায়। বছরের অন্য যেকোনো সময়ের চেয়ে এ মাসের আবহ থাকে ভিন্ন। ইফতার, সেহেরিকে নিয়ে চলে চলে নানা আয়োজন। এরপরই আবার ঈদ। এই রমজানেই শুরু হয়ে যায় ঈদের বিকিকিনি। দেশের সবচেয়ে বড় বাণিজ্যিক মৌসুম হিসেবে বিবেচিত হয় রমজান ও ঈদ।

তবে এসবই হয়তো বিত্তশালীদের রোজা পালন। ক্ষুধায় হররোজ রোজা মানুষের কাছে কতটা তাৎপর্যের এ মাস তা নিয়ে প্রশ্ন তোলাই যেতে পারে।

এ বাস্তবতায় আসন্ন রমজান মাস উপলক্ষে দেশের দরিদ্র ও দুস্থ পরিবারের জন্য ১২১ কোটি ৬৪ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

রমজানে দরিদ্রদের সহায়তায় বরাদ্দ ১২১ কোটি টাকা

বিজ্ঞপ্তিতে জানা যায়, দেশের ৬৪টি জেলার চার হাজার ৫৬৮টি ইউনিয়নের প্রতিটিতে দুই লাখ ৫০ হাজার টাকা হারে মোট ১১৪ কোটি ২০ লাখ টাকা মানবিক সহায়তা হিসেবে দেওয়ার জন্য এ অর্থ ছাড় করা হয়।

মুজিববর্ষে মহামারী পরিস্থিতিসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ও অসহায় পরিবারকে তাৎক্ষণিকভাবে খাদ্য সহায়তার জন্য এ অর্থ ব্যয় করা যাবে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে জানা যায়, সারাদেশের ৩২৮টি পৌরসভার আওতায় মোট পাঁচ কোটি ৬৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির প্রতিটি পৌরসভার জন্য দুই লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরির প্রতিটি পৌরসভার জন্য এক লাখ ৫০ হাজার টাকা এবং ‘সি’ ক্যাটাগরির প্রতিটি পৌরসভার জন্য এক লাখ টাকা হারে বরাদ্দ দেওয়া হয়। এছাড়াও ঢাকা দক্ষিণ ও উত্তর, গাজীপুর এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জন্য সাত লাখ টাকা হারে বরাদ্দ দেওয়া হয়। ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল এবং সিলেট সিটি কর্পোরেশনের প্রতিটির জন্য পাঁচ লাখ টাকা হারে বরাদ্দ দেওয়া হয়।

দেশের ৬৪টি জেলায় ‘এ’ ক্যাটাগরি দুই লাখ, ‘বি’ ক্যাটাগরি এক লাখ পঞ্চাশ হাজার এবং ‘সি’ ক্যাটাগরি জেলার জন্য এক লাখ টাকা হারে মোট এক কোটি ৭৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

দেশের প্রান্তিক পর্যায়ে বরাদ্দকৃত এ অর্থের উপযুক্ত বণ্টন নিশ্চিত প্রত্যাশা করছেন দেশের অর্থনীতি সংশ্লিষ্ট অনেকেই।

 

Share.

Leave A Reply