fbpx

রাইসির মৃত্যু : ইরানে ৫ দিনের রাষ্ট্রীয় শোক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ অন্যান্য সফরসঙ্গীদের নিহতের ঘটনায় দেশজুড়ে ৫ দিন শোক পালনের ঘোষণা দিয়েছেন দেশটির সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

সোমবার (২০ মে) ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবারকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব দেওয়ার পাশাপাশি পাঁচ দিনের জাতীয় শোক ঘোষণা করেন তিনি।

শোকবার্তায় খামেনি বলেন, ‘অত্যন্ত শোকের সঙ্গে আমি সৈয়দ ইব্রাহিম রাইসি এবং তার সফরসঙ্গীদের মৃত্যু সংবাদ গ্রহণ করেছি। রাইসি ছিলেন একজন নিরলস ধর্মীয় পণ্ডিত, একজন যোগ্য ও জনপ্রিয় প্রেসিডেন্ট, একজন সত্যিকারের দেশপ্রেমিক এবং ইসলামের একজন একনিষ্ঠ সেবক।’

‘খুবই সংক্ষিপ্ত সময়ের জন্য ইরানকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন তিনি; কিন্তু তার মধ্যেও দেশের যথাসাধ্য সেবা করেছেন। রাইসির পরলোকগমনের মধ্যে দিয়ে ইরান এবং ইসলামের অপূরণীয় ক্ষতির শিকার হয়েছে। ইরান একজন আন্তরিক, নিবেদিতপ্রাণ এবং অমূল্য দেশসবক হারালো।’

রবিবার বিমান দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবারকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব দিয়েছেন আয়াতুল্লাহ আলি খামেনি। পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানের মৃত্যুর পর নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ পেয়েছেন মন্ত্রণালয়ে উপমন্ত্রী আলী বাঘেরি কানি।

Advertisement
Share.

Leave A Reply