fbpx

রাজশাহীতে সাতদিনের সর্বাত্মক লকডাউন: ট্রেন চলাচল বন্ধ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ বিকেল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউন চলবে রাজশাহী সিটি করপোরেশন এলাকায়। বৃহস্পতিবার রাতে রাজশাহীর বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর ১১ই জুন বিকাল ৫টা থেকে ১৭ই জুন রাত ১২টা পর্যন্ত সর্বাত্মক লকডাউনের ঘোষণা দেন।

লকডাউন ঘোষণার পরপরই শুক্রবার মধ্যরাত থেকে রাজশাহীর সঙ্গে সারা দেশের যাত্রীবাহী সব ট্রেন চলাচল এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করে রেলপথ মন্ত্রণালয়। এতে আজ রাত থেকে রাজশাহীর সাথে রাজধানীসহ সব জেলার ট্রেন চলাচল বন্ধ থাকবে। বন্ধ থাকবে বিভাগের অভ্যন্তরীন রুটে চলাচল করা গণপরিবহনও।

বিভাগীয় কমিশনার হুমায়ুন কবির গণমাধ্যমকে বলেন, ‘লকডাউনের সময় সব দোকানপাট ও যান চলাচল বন্ধ থাকবে। চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ থেকে কোনো যানবাহন প্রবেশ করতে পারবে না। রাজশাহী থেকেও কোনো যানবাহন জেলার বাইরে যাবে না। তবে রোগী ও অন্য জরুরি সেবাদানকারীর যানবাহন এ বিধি-নিষেধের বাইরে থাকবে।’

রাজশাহী থেকে সারাদেশে আম পরিবহন বিধিনিষেধের বাইরে থাকবে। তবে সংক্রমণের ঝুকিঁ এড়াতে স্বাস্থ্যবিধি মেনে বড় পরিসনের ছড়িয়ে ছিটিয়ে বসতে আম ব্যবসায়ীদের নির্দেশ দিয়েছেন বিভাগীয় কমিশনার।

রাজশাহী জেলায় সর্বাত্মক লকডাউন সফল করার জন্য প্রশাসনের পক্ষ থেকে বেশকিছু বিধিনিষেধ আরোপ করা হয়। এসব না মানলে কঠোর আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানান বিভাগীয় কমিশনার হুমায়ুন কবির।

বিধিনিষেধগুলো হল:
১. সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান, শপিং মল, মার্কেট, দোকান, রেস্তোরা বন্ধ থাকবে।
২. বাস-ট্রেনসহ কোনো ধরনের যানবাহন রাজশাহী নগরীতে ঢুকতে পারবে না। রাজশাহী নগরী থেকে কোনো যানবাহন বেরও হতে পারবে না।
৩. জনসমাগম হয় এমন বিয়ে, জন্মদিন, পার্টিসহ সামাজিক কোনো অনুষ্ঠান, রাজনৈতিক কিংবা ধর্মীয় সভা করা যাবে না।
৪. সব পর্যটন স্থান, বিনোদন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার বন্ধ থাকবে।

তবে ওষুধের দোকান, কাঁচাবাজার, চিকিৎসা সেবা ও মৃতদেহ সৎকারে যুক্ত ব্যক্তিরা এই বিধি-নিষেধের আওতার বাইরে থাকবে। অ্যাম্বুলেন্সসহ জরুরি সেবার গাড়ি এবং আম পরিবহনে যুক্ত বাহনের উপরও নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না বলেও উল্লেখ করা হয়েছে বিধিনিষেধের প্রজ্ঞাপনে।

Advertisement
Share.

Leave A Reply