fbpx
BBS_AD_BBSBAN
২৭শে সেপ্টেম্বর ২০২২ | ১২ই আশ্বিন ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

রেইনবো চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বের ১৪টি দেশের মোট ১৫ টি ভাষায় নির্মিত ৩০ টি চলচ্চিত্র নিয়ে ২৩তম ‘রেইনবো’ চলচ্চিত্র উৎসব হয়ে গেল। আর এই উৎসবে বাংলাদেশ থেকে মাসুদ হাসান উজ্জ্বল নির্বাচিত হয়েছেন শ্রেষ্ঠ পরিচালক। ‘উনপঞ্চাশ বাতাস’ সিনেমার জন্য তিনি এই সম্মানে ভূষিত হলেন।

রবিবার (৪ জুলাই) লন্ডন টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস উৎসবের উদ্বোধন করেন। আয়োজন চলে পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমা, রিচ মিক্স সিনেমা এবং ব্রাডি আর্টস সেন্টারে।

রেইনবো চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল

এই উৎসবে বাংলাদেশে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র নির্মাণ এবং মুক্তিযুদ্ধের সময়কালীন অভিজ্ঞতা নিয়ে একটি প্রাণবন্ত আলোচনায় অংশগ্রহণ করেন ইংল্যান্ডে অবস্থানরত বৃটিশ বাংলাদেশিরা। অনুষ্ঠানে হাবিবুর রহমান পরিচালিত ‘অলাতচক্র’ এবং নাসিরুদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ প্রদর্শিত হয়। শনিবার (১০ জুলাই) ‘ওমেন্স ফিল্ম কনফারেন্স’ অনুষ্ঠিত হয়। রেড ব্রিজ কাউন্সিলের কাউন্সিলার এবং স্থানীয় সংস্কৃতিকর্মী সৈয়দা সায়মা আহমেদের উপস্থাপনায় স্থানীয় মহিলাদের উপস্থিতিতে অনলাইনে এই অনুষ্ঠান চলে। কনফারেন্সে অংশগ্রহণকারীরা রেইনবো ফিল্ম সোসাইটির সহযোগিতায় একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেন। রবিবার (১১ জুলাই) বেথনাল গ্রীণে অবস্থিত রিচ মিক্স সিনেমা হলে এই উৎসবের সমাপনী অনুষ্ঠানে এবারের উৎসবের পুরস্কার ঘোষণা করা হয়।

শ্রেষ্ঠ চলচ্চিত্র : সাডেনলি ট্রি (ইরান)
শ্রেষ্ঠ পরিচালক : মাসুদ হাসান উজ্জল ( চলচ্চিত্র : উনপন্চাশের বাতাস) (বাংলাদেশ)
শ্রেষ্ঠ মহিলা পরিচালক : শারিপা উরাজবায়েভা (চলচ্চিত্র : মারিয়ম) (উজবেকিস্তান)
শ্রেষ্ঠ মানবিক বিবেচনা : ঘরে বাইরে আজ (ভারত)
বিশেষ জুরি বিবেচনা : দ্বিতীয় পুরুষ (ভারত)
শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য : ইথেল (ইউকে)
রেইনবো ফিল্ম সোসাইটি বিশেষ বিবেচনা : গড এন দ্য ব্যালকনি (ভারত)

মাসুদ হাসান উজ্জ্বল সম্পর্কে জানতে নিচের লিংকে ক্লিক করুন-

Advertisement
Share.

Leave A Reply