fbpx

রোদে ত্বক ভালো রাখবেন কীভাবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রোদে পোড়া ত্বকের সমস্যা এখন নিত্যদিনের। কাজের প্রয়োজনে আমাদের প্রতিদিনই ঘরের বাইরে যেতে হয়।‘ট্যান’ পড়ে যাওয়ার ভয়ে বাড়িতে বসে থাকলেও চলে না। কাজের প্রয়োজনে বাড়ি থেকে বেরোতেই হয়।আমাদের ত্বকের ওপরের স্তর খুবই পাতলা এবং সংবেদনশীল। তাই রোদ থেকে বাঁচতে কিছু বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে।

 

রোদে ত্বক ভালো রাখবেন কীভাবে
রোদে যেসব ক্ষতি হয়

-ত্বকের উজ্জ্বল ভাব নষ্ট হয়ে যায়।

-চোখের নিচে কালো দাগ পড়ে।

-প্রতিনিয়ত রোদে পুড়লে ত্বকের ওপর কালো ছোপ ছোপ দাগ পড়ে যায়।

-ত্বকের উজ্জ্বলভাব নষ্ট হয়ে যায়।

-এ ছাড়াও রোদের কারণে আমাদের ত্বকে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে।

 

সানস্ক্রিন

সূর্যের ইউভিএ আর ইউভিবি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে হলে, সারা বছরই সানস্ক্রিন ব্যবহার করা উচিত। বিশেষ করে গ্রীষ্মকালে কোনোভাবেই সানস্ক্রিন না লাগিয়ে বাইরে যাওয়া যাবে না। মুখ, ঘাড়, হাত ও পায়ের মতো শরীরের উন্মুক্ত স্থানে সানস্ক্রিন ব্যবহার করতে হবে এ সময়। সানস্ক্রিন প্রয়োগের সময় দুই আঙুলের পদ্ধতি অনুসরণ করতে পারেন, এর ফলে নিশ্চিত হবেন যে আপনি আপনার ত্বকে সঠিক পরিমাণে সানস্ক্রিন ব্যবহার করছেন। এ ছাড়া ২-৩ ঘণ্টা পরে সানস্ক্রিন পুনরায় প্রয়োগ করার জন্য একটি সানস্ক্রিন স্টিক বা স্প্রে ব্যাগে রাখতে পারেন। আর রোদে বেরোনোর ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

রোদে ত্বক ভালো রাখবেন কীভাবে

সানস্ক্রিন ব্যবহারের নিয়ম

-প্রথমে মুখ ভালো করে ফেসওয়াস দিয়ে ধুয়ে মুছে নিন।এবার পুরো মুখে সানস্ক্রিন লাগিয়ে নিন।শুকিয়ে গেলে নাকের উপর, গালের উচু অংশে ও কপালে ভ্রু এর উপরে আরেক স্তর সানস্ক্রিন লাগিয়ে নিন। ত্বকের এসব স্থান রোদে বেশি পুড়ে যায়।
সানস্ক্রিন লাগানোর অন্তত ৩০ মিনিট পর বাইরে বের হওয়া উচিত। ৩০ মিনিটের আগে সূর্যের আলোতে যাওয়া উচিত নয়।
প্রতি ২ ঘন্টা পর পর মুখ ধুয়ে আবার নতুন করে সানস্ক্রিন লাগিয়ে নিন।

রোদে পোড়া ভাব দূর করতে এই সময়ে স্কিন কেয়ার রুটিনে আনতে হবে পরিবর্তন-

পেঁপে ও মধু

পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য খুবই উপকারী। অন্য দিকে মধু ত্বক কোমল ও মসৃণ করতে সাহায্য করে। আধ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

রোদে ত্বক ভালো রাখবেন কীভাবে

 

গোলাপজল ও লেবুর রস:

শশা ও লেবু দুটোই ত্বক ব্লিচ করার জন্য ভাল। ভিটামিন সি ত্বক উজ্জ্বল করে। এক টেবিল চামচ শশার রস, এক টেবিল চামচ লেবুর রস, ও এক টেবিল চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি তুলো দিয়ে সারা মুখে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। যখনই রোদে বেরোবেন বাড়ি ফিরে এই প্যাকটি মাখতে পারেন।

 

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা একটি দুর্দান্ত ঘরোয়া উপাদান। সুপারশপ থেকে কেনা হোক বা টবের অ্যালোভেরা জেল, সারা দিনের গরমের পর বাড়ি ফিরে ব্যবহার করলে বেশ আরাম পাওয়া যাবে। মুখ, ঘাড়, হাতে পরিমাণমতো জেল নিয়ে ১৫ মিনিট লাগিয়ে আলতোভাবে ম্যাসাজ করতে হবে। তারপর শুকিয়ে গেলে পরিষ্কার সুতি ভেজা কাপড় দিয়ে ত্বক মুছে ফেলতে হবে।

রোদে ত্বক ভালো রাখবেন কীভাবে

বেসন ও হলুদ

বেসন ত্বকের খুব ভাল স্ক্রাবার। হলুদ ত্বকের ঔজ্জ্বল্যবৃদ্ধিকরে। দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক চিমটি হলুদ, এক টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ কমলার শুকনো খোসা গুঁড়ো করে গোলাপজলে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটি ত্বকে লাগানোর আগে মুখ ভাল করে পরিষ্কার করে নিন। স্বচ্ছ ত্বকে এই মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। মুখে হালকা জলের ছিটে দিয়ে ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো ও উল্টো দিকে মালিশ করতে থাকুন। সপ্তাহে দু’দিন অন্তর এই প্যাকটি ব্যবহার করতে পারেন। ভাল ফল পাবেন।

Advertisement
Share.

Leave A Reply