fbpx

রোদ থেকে নিজেকে রক্ষা করতে করণীয়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চৈত্র মাসের এই গরমে আপনি ঘর থেকে বের হবেন আর রোদে পুড়বেন না, তা কী হয়? যদিও রোদ এবং তাপ স্বাভাবিক প্রাকৃতিক বিষয়। রোদ কড়া বা হালকা যাই হোক না কেন, মৌসুমটা শীত হোক বা গ্রীষ্ম, সূর্যের তাপ কিংবা অতি বেগুনি রশ্মি সব সময়ই ত্বকের জন্য ক্ষতিকর। তাই নিজেকেই সাবধানে সবদিক রক্ষা করে চলতে হবে। তার জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে। বিবিএস বাংলার পাঠকদের জন্য আজ থাকছে রোদের থেকে নিজেকে সুরক্ষিত রাখার উপায়।

রোদ থেকে নিজেকে সুরক্ষিত রাখার উপায় :

১। রোদ যেমনই থাক, দিনের বেলা ঘর থেকে বের হওয়ার ১০-১৫ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন লোশন ব্যবহার করবেন। বাজারে এখন এসপিএফ বা সান প্রোটেকশন ক্রিম, লোশন, পাউডার, লিপ বাম, স্প্রে ইত্যাদি প্রসাধনী পাওয়া যায়। প্রয়োজন অনুযায়ী সেগুলো ব্যবহার করুন।

২। তৈলাক্ত ত্বকের জন্য তেলমুক্ত সানস্ক্রিন ও শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চারাইজার সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করবেন। আর স্বাভাবিক কিংবা মিশ্র ত্বকের জন্য ‘অল স্কিন টাইপ’ সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

৩। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে পানির বিকল্প নেই। তাই, দিনে পর্যাপ্ত পানি পান নিশ্চিত করুন। দিনে তিন-চার লিটার পানি আধা গ্লাস করে একটু পর পর পান করতে হবে। এছাড়া যে কোনো ফলের রস পান করাও উপকারী।

৪। রোদ থেকে রক্ষা পেতে প্রসাধনী ব্যবহারে এমনকি রোদে পোড়া ভাব দূর করতে প্রাকৃতিক উপাদান ব্যবহারেও ত্বকের ক্ষতি হতে পারে। এ ধরনের সমস্যা হলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

৫। নিয়মিত রোদে বের হওয়ার সময় ছাতা এবং সানগ্লাস ব্যবহার করুন।

Advertisement
Share.

Leave A Reply