fbpx

রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে আবারও আগুন

Pinterest LinkedIn Tumblr +

শনিবার (২৭ মার্চ) রাত পৌনে ৯টার দিকে টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের ২২ নম্বর উনচিপ্রাং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পের বি-০৫ ব্লকে আবারও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সংবাদমাধ্যমের কাছে এ খবর নিশ্চিত করেন ১৬ আমর্ড পুলিশ ব্যাটালিয়ানের (এপিবিএন) অধিনায়ক এসপি মোহাম্মদ তারিকুল ইসলাম।

স্থানীয়দের বরাত দিয়ে এসপি মোহাম্মদ তারিকুল ইসলাম বলেন, শরণার্থী ক্যাম্পের ১৭২৭ নম্বর শেডের বাসিন্দা আবুল হোসেনের ছেলে আসু জামানের (২১) বসতঘরের চালে আগুন লাগে। খবর পেয়ে এপিবিএনের একটি দল দ্রুত ঘটনাস্থলে পোঁছে আগুন নিয়ন্ত্রণে আনতে সহযোগিতা করে।

তিনি আরও বলেন, সম্ভবত কেউ আগুন লাগিয়ে পালিয়ে যায়। ঘটনার সাথে সাথে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হওয়ায় বড় ধরনের দুর্ঘটনা এড়ানো গেছে।

অগ্নিকাণ্ডের এ ঘটনার পর রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প এলাকায় এপিবিএন সদস্যদের টহল জোরদার করা হয়েছে বলেও জানান এসপি তারিকুল।

উল্লেখ্য, এর আগে গত ২২ মার্চ বিকালে উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী ৮-ডব্লিউ নম্বর ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে পাশের ৯, ১০ ও ১১ নম্বর ক্যাম্পসহ স্থানীয়দের বসত বাড়িতেও আগুনি ছড়িয়ে পড়ে।

প্রশাসনের দেয়া তথ্যমাফিক, সে ঘটনায় ১১ জন শরণার্থীর মৃত্যু ও অনেকে আহত হন। এতে সম্পূর্ণ ছাই হয়ে যায় শরণার্থী ক্যাম্পের প্রায় ১০ হাজার ঘর ও ক্ষতিগ্রস্ত হন অন্তত ৪৫ হাজার মানুষ।

২২ মার্চের ঘটনার তদন্তে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারকে প্রধান করে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে।

পরে ঘটনাস্থল পরিদর্শন করেন স্বরাষ্ট্রমন্ত্রী এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবসহ আইন-শৃংখলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা।

 

Share.

Leave A Reply