fbpx

লকড প্রোফাইল থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট? পরিচয় জানতে যা করবেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমান সময়ে বন্ধু তৈরির নতুন এক ক্ষেত্র হিসেবে পরিচিত হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়া। আর বন্ধু তৈরির এই পুরোটাই জায়গা দখল করে আছে ফেসবুক। কেউ এখন আর ক্লাসরুম বা পথে চলতে চলতে বন্ধু তৈরি করে না। বন্ধু তৈরি হয় এখন ভার্চুয়ালি।

ফেসবুকে অনায়াসে চেনা-অচেনা বিভিন্ন মানুষের দরজায় কড়া নেড়ে বলা যায়, ‘বন্ধু হতে চাই’। আর যদি সাড়া না মেলে, তাহলে ওই বাড়ির আশপাশ দিয়ে ঘুরে যাওয়ার মতো ফেসবুক  প্রোফাইল ‘স্টক’ করে যাওয়া।

তবে এ সুযোগও সীমিত করে দিয়েছে ফেসবুক। কারণ আপনি যাকে বন্ধু বানাতে চান বলে তাঁর প্রোফাইলে ঢুঁ মারতে চান, দেখলেন তিনি সদর দরজাই বন্ধ করে রেখেছে। অর্থাৎ তাঁর প্রোফাইল লক করে রেখেছে। শেষমেষ বন্ধ দরজা থেকেই ফিরে আসতে হবে আপনাকে।

দিন দিন এই লক করা প্রোফাইলের সংখ্যা বেড়েই চলেছে। আর প্রোফাইল লক করা থাকলে না তো আপনি প্রোফাইলের ছবিটি খুলতে পারবেন, না সেই প্রোফাইলটির কিছু দেখতে পাবেন। আবার লক করা প্রোফাইল থেকে রিকোয়েস্ট পাঠালে সমস্যা দেখা দেয়।

অনেকেই আবার নিজের বায়োতে লিখে রেখে দেন, লক করা প্রোফাইল থেকে বন্ধুত্বের অনুরোধ পাঠাবেন না। যাঁর প্রোফাইল লক করা, তিনি নিরাপত্তার জন্য এটি করেছেন ঠিকই। কিন্তু যাঁকে বন্ধুত্বের অনুরোধ পাঠাচ্ছেন, তিনিই বা কিছুই না দেখে কোন ভরসায় সেই রিকোয়েস্ট একসেপ্ট করবেন?

এখন যদি লক করা প্রোফাইল সম্পর্কে জানতে চান, তাহলে নিচের পদ্ধতিগুলো আপনি অনায়েসেই বেছে নিতে পারেন।

লক করা প্রোফাইল দেখার জন্য মোবাইল ব্যবহার করলে চলবে না। ডেস্কটপ বা ল্যাপটপের সাহায্য নিতে হবে।

১) লক করা প্রোফাইলটি ডেস্কটপ বা ল্যাপটপে খুলে সেই প্রোফাইলটির ছবির উপরে রাইট ক্লিক করুন। সেখানে যে কয়েকটি অপশন দেখা যাবে, তার মধ্যে ‘কপি ইমেজ অ্যাড্রেস’-এ ক্লিক করুন। এবার একটি নতুন উইন্ডো খুলে সেই কপি করা ইমেজ অ্যাড্রেসের ইউআরএলটি পেস্ট করুন। তা হলেই লক করা প্রোফাইলটির ছবিটি আপনি দেখতে পাবেন।

২) লক করা প্রোফাইলটির ইউজার নেমটি দেখে নিন। তারপর http://graph.facebook.com/username/userid/picture?width=2000&height=2000

এই ইউআরএলটি ফেসবুকের অ্যাডরেস বারে কপি পেস্ট করুন। এবার ইউজার নেমের জায়গায় লকড প্রোফাইলের নামটি লিখুন। তা হলেই লক করা প্রোফাইলের ছবিটি দেখতে পাবেন।

এ ছাড়া আরও কিছু পদ্ধতি আছে। যা ব্যবহার করে আপনি খুব সহজেই এই লকড প্রোফাইল দেখা যাবে।

যার প্রোফাইল দেখতে চাইছেন, তাকে একটি মেসেজ পাঠান। তবে এমন কিছু লিখুন, যা পড়ে সে আপনাকে উত্তর দিতে বাধ্য হয়। যদি মেসেজের উত্তর আসে, তাহলে আপনি অনায়াসেই তার প্রোফাইলে ঢুকতে পারবেন।

এছাড়া গুগল ক্রোমের একটি প্রি এক্সটেনশন হচ্ছে পিকচারমেট। এটি ব্যবহার করে আপনি কারো ফ্রেন্ড না হয়েও তার লক করা যেকোনো ফেসবুক প্রোফাইল ঘুরে আসতে পারবেন। এক্ষেত্রে নিচের স্টেপগুলো অনুসরণ করুন:

১. পিকচার মেটের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন। সেখান থেকে গুগলক্রোমের এক্সটেনশটি ইনস্টল করে নিন।

২. ব্রাউজার রিস্টার্ট দিন

৩. এবার ফেসবুকে যান।

৪. এখন যার প্রোফাইলে দেখতে চান, তার নাম লিখে সার্চ দিন। অনাসেয়েই আপনি তার প্রোফাইল ঘুরে আসতে পারবেন।

তথ্যসূত্র: আনন্দবাজার

Advertisement
Share.

Leave A Reply