fbpx

লক করা ফেসবুক প্রোফাইল দেখতে চান?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজকাল ব্যক্তিগত নিরাপত্তার কারণে অনেকেই ফেসবুক প্রোফাইল লক করে রাখেন। তাই অনেক সময় প্রয়োজন হলেও আপনি আপনার ফেসবুক ফ্রেন্ড নয়, এমন মানুষের প্রোফাইল দেখতে পারবেন না। মূলত, ব্যক্তির প্রোফাইলের সুরক্ষার কথা ভেবেই ‘লকড প্রোফাইল’ ফিচার এনেছে ফেসবুক। এর ফলে, নিজের বন্ধু ছাড়া অন্য কেউ আপনার প্রোফাইলের খুঁটিনাটি দেখতে পারবে না।

তবে যখন লক প্রোফাইল থেকে কেউ ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায়, তখন তা ভীষণ বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। কেননা, বন্ধুর আহ্বানে সাড়া দেওয়ার আগে অন্তত তার প্রোফাইলটা একবার হলেও ঘুরে আসা দরকার।

এখন প্রশ্ন হলো, কী করে কারো লকড প্রোফাইল দেখতে পারবেন? চিন্তার কিছু নেই। এর জন্য রয়েছে বেশকিছু সহজ উপায় –

প্রথম উপায় : ল্যাপটপ বা ডেস্কটপের মাধ্যমে ফেসবুক খুলে লকড করা প্রোফাইলটিতে যেতে হবে। তারপর প্রোফাইল পিকচারে রাইট বাটন ক্লিক করে কপি ইমেজ অ্যাড্রেসে ক্লিক করে তা কপি করে নিতে হবে। এরপর ব্রাউজারে নতুন আরেকটি উইন্ডো খুলে সেখানে কপি করা ইউআরএল পেস্ট করতে হবে। এর ফলে, সহজেই প্রোফাইল পিকচার দেখে নিতে পারবেন।

দ্বিতীয় উপায় : লকড প্রোফাইল দেখার আরও একটি পদ্ধতি রয়েছে। প্রোফাইল থেকে ইউজারনেম নিয়ে http://graph.facebook.com/username/userid/picture?width=2000¨eight=2000 এই লিঙ্কে যেতে হবে। ইউজারনেমের জায়গায় নাম লিখলেই প্রোফাইল পিকচার দেখা যাবে।

তৃতীয় উপায় : গুগলক্রোমের একটি প্রি এক্সটেনশন হলো ‘পিকচারমেট’। এটি ব্যবহার করে আপনি কারো ফ্রেন্ড হওয়া ছাড়াই লক করা যে কোন ফেসবুক প্রোফাইল খুলতে পারবেন।

এর জন্য প্রথমে PictureMate এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন। সেখান থেকে গুগলক্রোমের এক্সটেনশটি ইনস্টল করে নিন। এরপর ব্রাউজার রিস্টার্ট দিন অর্থাৎ ক্লোজ করে আবার ওপেন করুন। এবার ফেসবুকে যান। এরপর যার প্রোফাইল দেখতে চান, তার নাম লিখে সার্চ দিন, ওপেন হয়ে যাবে।

চতুর্থ উপায় : এগুলো ছাড়াও কারো লক প্রোফাইলে ঢুকতে চাইলে আরো একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন Private Profile Viewer এর মাধ্যমে। তার জন্য কোন টুল বা সফট্‌ওয়্যার ডাউনলোড করতে হবে না। এটি একটি ফ্রি টুল, যা আপনি অনলাইনেই ব্যবহার করতে পারবেন।

প্রথমে ভিজিট করুন Private Profile Viewer এর অফিসিয়াল ওয়েবসাইট। এর হোম পেজের Start Now লেখাটিতে ক্লিক করুন অথবা মেন্যুবারে থাকা Tool এ ক্লিক করুন। এটি আপনাকে স্ক্রল করে নিচে নিয়ে যাবে, যেখানে আপনি নিচের ছবির মতো একটি ঘর দেখতে পাবেন। এরপর ছবির মত ঘরটিতে যার প্রোফাইল দেখতে চান, তার আইডি লিংক দিয়ে নিচের Submit form বাটনে ক্লিক করুন। টুলটি আপনাকে কাঙ্ক্ষিত ব্যক্তির ফেসবুক আইডিতে নিয়ে যাবে।

উপরের উপায়গুলো ব্যবহার করে আপনি খুব সহজেই কারো লক করা প্রোফাইলে ঢুকতে পারবেন। তবে, কারো লক প্রোফাইলে একান্ত প্রয়োজন ছাড়া দেখার চেষ্টা না করাই ভালো। কারণ, এটি হতে পারে অনৈতিক।

Advertisement
Share.

Leave A Reply