fbpx

লঞ্চেও ধর্মঘট প্রত্যাহার, বাড়লো ভাড়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বাসের ভাড়া বাড়ার পর এবার বাড়লো লঞ্চেরও ভাড়া। লঞ্চ মালিকদের দাবির মুখে ভাড়া বাড়ানো হয়েছে ৩৫ শতাংশ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ভাড়া বাড়বে কিলোমিটার প্রতি ৬০ পয়সা করে।

আজ রবিবার (৭ নভেম্বর) বিকেলে রাজধানী মতিঝিলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কার্যালয়ে সংস্থাটির কর্মকর্তাদের সাথে লঞ্চ মালিক সমিতির নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাটোয়ারি সংবাদমাধ্যমকে জানান, ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হওয়ার পর ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। এখন থেকে লঞ্চ চলবে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটার যাত্রী ভাড়া এক টাকা ৭০ পয়সা থেকে ৬০ পয়সা বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা করা হয়েছে।

আর ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটার যাত্রী ভাড়া এক টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা করা হয়েছে। এছাড়া, সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

এর আগে, বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সাথে বাস মালিক সমিতির নেতাদের বৈঠকে বাস ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, গত বুধবার (৩ নভেম্বর) ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে ১৫ টাকা এবং পরদিন বৃহস্পতিবার (৪ নভেম্বর) এলপি গ্যাসের দাম প্রতি কেজির সিলিন্ডারে ৫৪ টাকা করে বাড়ানোর ঘোষণা দেয় সরকার।

তেলের দাম বাড়ানোর কারণে পরিবহন খরচ অনেক বাড়বে দাবি করে বৃহস্পতিবার ২৪ ঘণ্টা সময় দিয়ে পণ্য পরিবহন বন্ধ ঘোষণা করে ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতি। এরপর শুক্রবার (৫ নভেম্বর) থেকে সড়ক পরিবহন মালিক সমিতি কেন্দ্রীয়ভাবে ধর্মঘটের কোনো ঘোষণা না দিলেও জেলা পর্যায় থেকে মালিক-শ্রমিকরা বাস চলাচল বন্ধ করে দেয়।

পরবর্তীতে, শনিবার (৬ নভেম্বর) থেকে লঞ্চের ভাড়া বাড়াতে সরকারের প্রতি দাবি জানায় অভ্যন্তরীণ নৌপরিবহন মালিক সমিতি। দাবি জানিয়ে সেদিন বিকেল থেকে লঞ্চ চালানোও বন্ধ করে দেন মালিকরা।

Advertisement
Share.

Leave A Reply