fbpx

লাগামহীন কাঁচাবাজার: মধ্যবিত্তের নাভিশ্বাস 

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীর কাঁচাবাজারগুলোতে দফায় দফায় বাড়ছে সবজির দাম। একইসঙ্গে বাড়তি দামে বিক্রি হচ্ছে সব ধরনের মুরগি ও ডিম। মাছও বিক্রি হচ্ছে চড়া দামে। ফলে মধ্যবিত্তের দীর্ঘশ্বাস দীর্ঘ থেকে আরও দীর্ঘতর হচ্ছে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে মুরগির দাম আরও একটু বেড়েছে। সেই সঙ্গে সব ধরনের সবজি চড়া দামে বিক্রি হচ্ছে। ৫০ টাকার নিচে কোনো সবজি কিনতে পাওয়া যাচ্ছে না।

ব্যবসায়ীরা জানান, সেপ্টেম্বর ও অক্টোবর মাসে সবজির সরবরাহ সাধারণত কম থাকে। এ কারণে সবজির দাম একটু বাড়তি থাকে। এর সঙ্গে এবার বন্যায় অনেক সবজির খেত ও মুরগির ফার্ম নষ্ট হয়ে গেছে। যার প্রভাবে সবজি ও মুরগির দাম বেড়ে গেছে।

বাজারে ব্রয়লার মুরগির কেজি ১৫৫ থেকে ১৬৫ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ১৫০ থেকে ১৫৫ টাকা। আর চলতি মাসের শুরুর দিকে ছিল ১২০ থেকে ১৩০ টাকার মধ্যে।

পাকিস্তানি কক বা সোনালি মুরগির দামও বেড়েছে পাল্লা দিয়ে। সোনালি মুরগির দাম কয়েক দফা বেড়ে এখন ৩০০ থেকে ৩২০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

মুরগির সঙ্গে চড়া দামে বিক্রি হচ্ছে ডিম। ফার্মের মুরগির এক ডজন ডিম বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা। আর মুদি দোকানে এক পিস ডিম বিক্রি হচ্ছে ১০ থেকে ১১ টাকা।

এদিকে সবজির বাজার ঘুরে দেখা গেছে, শিমের কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা। গাজর ও টমেটোর কেজি ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে এই দুই সবজির দাম অপরিবর্তিত রয়েছে।

এছাড়া চড়া দামে বিক্রি হচ্ছে ঝিঙে, চিচিঙ্গা, বরবটি, ঢেঁড়স, পটল, করলা। ঝিঙের কেজি ৬০ থেকে ৭০ টাকা, করলা ৬০ থেকে ৮০ টাকা, চিচিঙ্গা ৫০ থেকে ৬০ টাকা কেজি, পটলের কেজি ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়সের কেজি ৬০ থেকে ৭০ টাকার মধ্যে, বরবটির কেজি ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া কাঁচা পেঁপের কেজি ২০ থেকে ২৫ টাকা, কাঁচকলার হালি ৩০ থেকে ৩৫ টাকা, লালশাকের আঁটি ১৫ থেকে ২৫ টাকা, মুলা শাকের আঁটি ১০ থেকে ২০ টাকা, কলমি শাকের আঁটি ৫ থেকে ১০ টাকা বিক্রি হচ্ছে।

মাছ বাজারে গিয়ে দেখা যায়, রুই মাছের কেজি ২৮০ থেকে ৩৮০ টাকা, মৃগেল মাছের কেজি ২৪০ থেকে ২৮০ টাকা, তেলাপিয়া মাছ ১৬০ থেকে ১৮০ টাকা কেজি, পাবদা মাছের কেজি ৪৫০ থেকে  ৫০০ টাকা আর পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৬০ টাকা।

বড় (এক কেজির ওপরে) ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১৩০০ টাকা। মাঝারি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা কেজি। আর ছোটগুলো ৫০০ থেকে ৬০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে ইলিশের অপরিবর্তিত রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply