fbpx

লাভ শেয়ার বিডি’র বিনামূল্যের অক্সিজেন ব্যাংক চালু

Pinterest LinkedIn Tumblr +

দ্বিতীয় ছোবল বসিয়েছে করোনা মহামারী। গত বছরের পর আবারও দেশজুড়ে চলছে লকডাউন। ভাইরাসের সংক্রমণে প্রতিদিন প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। এই মহামারীতে প্রাণ বাঁচাতে সীমিত সাধ্য নিয়ে মাঠে নেমেছে চ্যারিটি সংগঠন ‘লাভ শেয়ার বিডি’। রাজধানীর শাহজাহানপুরে সংগঠনটি স্থাপন করেছে ছোট পরিসরের অক্সিজেন ব্যাংক। ৩ টি ফোন নাম্বার দেওয়া হয়েছে সেখানে কল করলে লাভ শেয়ার বিডি’র ভলেন্টিয়াররা বিনামূল্যের এই অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেবে।

সংগঠনের বিনামূল্যে অক্সিজেন সরবরাহের দায়িত্বেরত মৃধা ফয়সাল আহমেদ টিপু বলেন, প্রথমে আমরা তিনটি এলাকায় কার্যক্রম চালু করেছি। উত্তর শাহজাহানপুর ঝিল মসজিদ, দক্ষিণ খিলগাঁও এবং খিলগাঁও বাগিচা বাসিন্দাদের জন্য এ অক্সিজেন ব্যাংক প্রস্তুত। এই তিনটি নম্বর 01718378721, 01721873198, 01715579366 এ কল করলে লাভ শেয়ার বিডি’র ভলান্টিয়াররা উদ্যোগ নেবে। পর্যায়ক্রমে আমরা অক্সিজেন সিলিন্ডার বাড়িয়ে রাজধানীর অন্যান্য এলাকায় এ কার্যক্রম শুরু করব।

চ্যারিটি সংগঠন লাভ শেয়ার বিডি’র স্লোগান ‘নিজেকে দিয়ে শুরু’। সংগঠনটি মনে করে, দাতা ও গ্রহীতা বলে কিছু নেই। মানুষ শুধু পারে ভালোবাসা বিনিময় করতে। উপহার ও মানুষের পাশে দাঁড়ানো, এই ভালোবাসা বিনিময়ের উদাহরণমাত্র।
দু:সময় মানুষের জীবনে থাকে। সক্রিয় হয়ে বাড়িয়ে দেওয়া হাতে বদলে যায় সে সময় অনেকের জীবন। লাভ শেয়ার বিডি এ কাজটিই করতে চায় নিজস্ব আঙ্গিকে। বড় দাতাগোষ্ঠি বা রাষ্ট্র কারও ওপর নির্ভর না করে সংগঠনটি মনে করে নিজেদের উদ্যোগে দেশ বদলে যেতে পারে।

চ্যারিটি সংগঠনটি মনে করে, যার হাতে ভালোবাসার উপহার পৌঁছাচ্ছে, এটি তার প্রাপ্য। বরং আরও আগে কেন মানবতার ডাকে সাড়া দেওয়া যায়নি- এ দায় লাভ শেয়ার বিডি’র। কোনো প্রচারে গ্রহীতা বা দাতা কারও ছবি প্রকাশ মূখ্য নয় বলে মনে করে সংগঠনটি।

লাভ শেয়ার বিডি লকডাউন পরিস্থিতিতে রুটি রুজি হারানো মানুষের কাছে পবিত্র রমজানের প্রতিদিন রাজধানীর বিভিন্ন এলাকায় রান্না করা খাবার ইফতার উপহার পৌঁছে দিচ্ছে।

মানবতার সেবা কার্যক্রমের অংশ হিসেবে এর আগে চাঁদপুরের কচুয়া স্বাস্থ্য ক্যাম্পে অংশগ্রহণ করে বৃদ্ধদের চোখের ছানি অপারেশন, রাজধানীর শাহজাহানপুরে সেলাই প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা ও বিনামূল্যে সেলাই মেশিন বিতরণসহ বিভিন্ন কাজ করে যাচ্ছে। মানুষকে ভিক্ষাবৃত্তি থেকে বের করে সক্ষম করা সংগঠনটির একটি লক্ষ্য।

লাভ শেয়ার বিডি সবাইকে আহবান জানায় এর কার্যক্রমে যুক্ত হতে। জলবায়ু পরিবর্তন পরিস্থিতি মোকাবিলা ও পরিবেশ দূষণ প্রতিরোধে সামনের দিনে কাজ করার কথা ভাবছে সংগঠনটি। এছাড়া মহামারী শেষে পরিস্থিতি স্বাভাবিক হলে গ্রাম ও শহরে লাইব্রেরি, চলচ্চিত্র প্রদর্শনসহ সংস্কৃতি চর্চার পরিবেশ গড়ে তোলার কাজটিও লাভ শেয়ার বিডি করে যেতে চায়।

Share.

Leave A Reply