fbpx

শরণার্থী শিবির থেকে পালিয়ে যাচ্ছে রোহিঙ্গারা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিভিন্ন শরণার্থী শিবির থেকে প্রতিনিয়তই পালিয়ে যাচ্ছে সেখানে বসবাসরত রোহিঙ্গারা।

গতকাল ৫ আগস্ট (বৃহস্পতিবার) রামুু উপজেলা প্রশাসনের হাতে ধরা পড়ে ৬৪ জন। এর আগেরদিন ৪ আগস্ট ধরা পড়ে ৩৩ জন । এ নিয়ে গত দুই দিনে মোট ৯৭ জন রোহিঙ্গাকে আটক করেছে স্থানীয় প্রশাসন। তাদের মধ্যে একজনের কাছে ইয়াবা পাওয়া গেছে, তাকে কারাগারে পাঠানো হয়েছে। এ নিয়ে গত একমাসে ৪৪৩ জন রোহিঙ্গাকে আটক করে তাদের শিবিরে ফেরত পাঠানো হয়েছে।

রামু উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জানান, প্রতিদিনই এভাবে ক্যাম্প ছেড়ে পালিয়ে যাচ্ছে রোহিঙ্গারা। গত ১ মাসে পালিয়েছে ৪৪৩ জন যাদের আটক করে আবার ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে। এদের মধ্যে কয়েকজনের কাছে বাংলাদেশি জাতীয় পরিচয় পত্র পাওয়া গেছে বলেও জানান তিনি।

কঠোর লকডাউনের মধ্যে রামুর বেশকিছু পয়েন্টে বিশেষ চেকপোস্ট বসানো হয়েছে। চেক পোস্টগুলোতেই প্রায় প্রতিদিনই রোহিঙ্গারা ধরা পড়ছে। যারা ধরা পড়ছে সবাই উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পের রোহিঙ্গা বলেও জানান উপজেলার নির্বাহী কর্মকর্তা।

রোহিঙ্গারা নানা সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে , এই পরিস্থিতিতে রোহিঙ্গাদের বাইরে আসা রোধ করা না গেলে ভবিষ্যতে আইনশৃঙ্খলা পরিস্থিতি আরও হুমকির মুখে পড়বে বলে মনে করছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) রামু শাখার সভাপতি মাস্টার মো. আলম। তিনি আরও বলেন বর্তমানে এরা আমাদের জন্য বিরাট হুমকি।

Advertisement
Share.

Leave A Reply