fbpx

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার চূড়ান্ত ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রায় দেড় বছর ধরে করোনা মহামারির কারণে বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান, বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেদিন থেকেই শ্রেনীকক্ষে পাঠদান শুরু হবে। ৫ম, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের প্রতিদিন ক্লাস নেওয়া হবে এবং বাকিদের ক্লাস হবে সপ্তাহে একদিন, বলে ঘোষণায় উল্লেখ করেন শিক্ষামন্ত্রী। এমনকি, প্রাপ্তি অনুযায়ী ১২ বছরের উর্ধ্বে শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে।

আজ রবিবার (৫ সেপ্টেম্বর) আন্তঃমন্ত্রণালয় সভা শেষে এক ব্রিফিংয়ে এ ঘোষণা দেন তিনি।

এদিকে, দীর্ঘ সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষা কার্যক্রম শুরুর ক্ষেত্রে সরকারকে অন্তত ৭টি চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। চ্যালেঞ্জগুলো হলো, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচ্ছন্নতা, শিক্ষক ও শিক্ষার্থীদের স্বাস্থ্যসুরক্ষা, শিক্ষার্থীদের টিকার (এক ডোজ) আওতায় আনা, বন্যাদুর্গত এলাকা, উচ্চসংক্রমিত জেলা, শিখন ঘাটতি দূর করা, ঝরে পড়া, স্থানান্তরিত ও স্কুলবিহীন শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফিরিয়ে আনা।

মূলত এই বন্ধের সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানের আসবাবপত্র অনেক কিছুই নষ্ট হয়ে গেছে। অপরিচ্ছন্ন হয়ে পড়েছে প্রতিষ্ঠানের বেশিরভাগ অংশ। তাই শিক্ষাপ্রতিষ্ঠানের পরিষ্কার-পরিচ্ছন্নতাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

Advertisement
Share.

Leave A Reply