fbpx

শিক্ষার্থীদের বাসে হাফ ভাড়া নিয়ে প্রজ্ঞাপন জারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিক্ষার্থীদের বাস ভাড়া অর্ধেক করে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। দেশের সব মহানগরে (মেট্রোপলিটন এলাকায়) এ ভাড়া কার্যকর হবে। তবে সেক্ষেত্রে শিক্ষার্থীদের মানতে হবে পাঁচ শর্ত।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে রবিবার প্রজ্ঞাপনটি প্রকাশ হয়।

সারাদেশে গত ৪ নভেম্বর ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়। এরপরই বাসের ভাড়া বাড়ে ২৭  শতাংশ। এমন পরিস্থিতিতে ১৯ নভেম্বর থেকে ঢাকার শিক্ষার্থীরা গণপরিবহনে হাফ ভাড়ার দাবিতে আন্দোলন শুরু করে।  ২৪ নভেম্বর ঢাকায় সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার পর সেই আন্দোলন আরও গতি পায়। পরদিনই বসুন্ধরা সিটি কমপ্লেক্সের উল্টো দিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ময়লার গাড়ির চাপায় প্রাণ হারান আহসান কবির খান।

এমন পরিস্থিতিতে প্রথমে বিআরটিসির বাসে এবং পরে ৩০ নভেম্বর পরিবহন মালিকেরা ঢাকার বাস ভাড়া অর্ধেক করার ঘোষণা দেন। শিক্ষার্থীদের ১১ দফা আন্দোলনের একটি শর্ত ছিল, সরকারি প্রজ্ঞাপনের  মাধ্যমে হাফ ভাড়ার বিষয়টি নিশ্চিত করা। এর পরিপ্রেক্ষিতেই এই প্রজ্ঞাপন জারি হলো।

প্রজ্ঞাপনে যে পাঁচ শর্ত দেওয়া হয় সেগুলো হলো-

১. এখন যে ভাড়া নেওয়া হচ্ছে, তার ৫০ শতাংশ বা অর্ধেক কম ভাড়া দিতে পারবেন শিক্ষার্থীরা।

২. ভ্রমণকালে শিক্ষার্থীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ইস্যু করা ছবিযুক্ত হালনাগাদ বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং তা প্রয়োজনে দেখাতে হবে।

৩. সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত বেসরকারি বাসে চলাচলের ক্ষেত্রে এ হাফ ভাড়ার সুযোগ মিলবে।

৪. শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির দিনে এ হাফ ভাড়া প্রযোজ্য হবে না।

৫. দূরপাল্লার বাসে এ হাফ ভাড়া প্রযোজ্য হবে না।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. জসিম উদ্দিনের স্বাক্ষর করা প্রজ্ঞাপনে বলা হয়, ১ ডিসেম্বর থেকে ঢাকা মহানগরে এবং ১১ ডিসেম্বর থেকে অন্যান্য মহানগরে এ ভাড়া কার্যকর বলে ধরা হবে।

Advertisement
Share.

Leave A Reply