fbpx

শিক্ষার্থীদের ৯ দফা দাবি পূরণে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া ও সড়ককে নিরাপদ করতে নয় দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে রবিবার (২৮ নভেম্বর) রাস্তা ছেড়েছে শিক্ষার্থীরা।

পূর্ব ঘোষণা অনুযায়ী, আজ বেলা সাড়ে ১২টার দিকে ধানমণ্ডি ২৭ নম্বর মোড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা অবস্থান নিলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় মিরপুর রোডে। তারা নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচার, নিরাপদ সড়ক ও বাসে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়াসহ নয় দফা দাবিতে সড়ক অবরোধ করেন।

শিক্ষার্থীদের এ আন্দোলনে অংশ নেন বীর শ্রেষ্ঠ আব্দুর রউফ পাবলিক কলেজ, বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, আইডিয়াল কলেজ, মোহাম্মদপুর সরকারি কলেজ, লালমাটিয়া গার্লস কলেজের শিক্ষার্থীরা।

ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকরাম আলী মিয়া সংবাদমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

প্রত্যক্ষদর্শী ও বিক্ষোভকারী শিক্ষার্থীরা জানান, পুলিশ তাদেরকে ফার্মগেটের মতো গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে আন্দোলন করতে না দেওয়ায় বিভিন্ন এলাকা থেকে শিক্ষার্থীরা ধানমন্ডিতে জড়ো হয়ে তাদের আন্দোলন শুরু করেন।

তারা এ সময় ‘নিরাপদ সড়ক চাই’, ‘ন্যায়বিচার চাই’, ‘হাফ পাস আমাদের অধিকার’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

আজও শিক্ষার্থীরা অন্যান্য দিনের মতো গাড়ির ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা করে গাড়ি ছেড়েছেন। বেশিরভাগ পাবলিক বাসের লাইসেন্স চেক করেছেন তারা।

ওসি ইকরাম আলী জানান, শিক্ষার্থীরা দুপুর ২টা ৪৫ মিনিটের দিকে ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত’ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে দিনের কর্মসূচি শেষ করেন।

এদিকে, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজ এবং ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরাও বেলা ১টার পর শান্তিনগর মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এ সময় সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেলে পরে তারা কাকরাইল মোড়ে অবস্থান নেন। পরে দুপুর সোয়া ২টার দিকে তারা কর্মসূচী শেষ করে রাস্তা ছাড়েন। একই দাবিতে রামপুরা সেতুতেও মানববন্ধন করেছেন কিছু শিক্ষার্থী।

২০১৮ সালে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলনে যে নয় দফা দাবি ছিল, সরকার প্রতিশ্রুতি দিয়েও তা বাস্তবায়ন করেনি জানিয়ে শিক্ষার্থীরা জানান, এবার দাবি আদায় না হলে আগামী মঙ্গলবার (৩০ নভেম্বর) তারা নতুন কর্মসূচি দেবেন।

Advertisement
Share.

Leave A Reply