fbpx

শিমুলিয়া ফেরিঘাটে ঘরমুখী মানুষের ঢল, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঈদ উপলক্ষে বাড়িফেরা মানুষের ঢল নেমেছে মুন্সীগঞ্জের শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে। দক্ষিণবঙ্গের ২১ জেলার মানুষ নদীপথে এই দুই ঘাট পার হয়ে বাড়ি ফেরে।

রবিবার (১৮ জুলাই) সকাল থেকেই শিমুলিয়া ফেরিঘাটে ঘরমুখী মানুষের ঢল দেখা যায়। বেলা যত বাড়তে থাকে, এ ঢল ততই বাড়তে থাকে। আর ঘরমুখী মানুষের গাড়ির চাপ সামলাতে নাজেহাল অবস্থা ঘাট কর্তৃপক্ষের।

বিআইডব্লিউটিসির সহ মহাব্যবস্থাপক সফিকুল ইসলাম বলেন, ‘শনিবার ভোর থেকেই শিমুলিয়া ঘাটে ঈদে ঘরমুখী মানুষের ঢল নামে। যাত্রী আর যানবাহনের চাপ সামলাতে না পেরে রবিবার চাঁদপুর থেকে ফেরি ‘কাকলী’ ও ‘কলমীলতা’ বহরে যুক্ত করেও হিমশিম খেতে হচ্ছে তাদের।’

বর্তমানে এই নৌরুটে ১৯টি ফেরির মধ্যে ১৫টি ফেরি এবং ৮৭টি লঞ্চের মধ্যে ৮৪টি চলাচল করছে। তবে এময় পদ্মা উত্তাল থাকায় সবগুলো ফেরি চলতে পারছে না। আর ৩টি লঞ্চের কাগজ আপডেট না থাকায় সেগুলো বন্ধ রাখা হয়েছে বলে জানা গেছে।

শিমুলিয়া ঘাটে গিয়ে দেখা গেছে, ফেরি পারাপারে সময় বেশি লাগায় ঘাটে অপেক্ষমান গাড়ির ভিড় ক্রমশই বাড়ছে। বেশিরভাগ লঞ্চেই ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী নেওয়া হচ্ছে। যাত্রীদের চাপে লঞ্চগুলোতে তিল ধারণেরও জায়গা নেই। একরকম জীবনের ঝুঁকি নিয়েই হুড়মুড় করে লঞ্চে উঠতে দেখা গেছে যাত্রীদের।

আর যাত্রীদের অবস্থা দেখে গেছে, তাদের সাথে সাথে করোনাভাইরাসও যেনো ঈদের ছুটিতে যাচ্ছে। বেশিরভাগ মানুষই মানছেন না স্বাস্থ্যবিধি। অধিকাংশ মানুষের মুখে মাস্ক নেই। কারও কারও মাস্ক আবার থুতনিতে ঝুলছে।

বিআইডব্লিটিসির কর্মকর্তা বলেন, উত্তাল পদ্মায় ফেরিগুলো চলতে সমস্যা হচ্ছে। একে তো সব ফেরি চলতে পারছে না  অন্যদিকে ফেরিগুলোর যাওয়া আসায় সময় লাগছে বেশি।ফলে ফেরির ট্রিপ কমে যাচ্ছে। তাই ঘাটে গাড়ির জটলা বেঁধেছে।

এদিকে সকাল থেকেই পাটুরিয়া ঘাট এলাকায় দূরপাল্লার বাসের চাপ না থাকায় শুধু পণ্যবাহী ট্রাক ও ছোটগাড়ির পাশাপাশি  মানুষ পার করছে ঘাট কর্তৃপক্ষ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপ মহা-ব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমান জানান, ‘সকাল থেকেই ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। সবগুলো ঘাট দিয়েই পারাপার চলছে। পারাপারের অপেক্ষায় দূরপাল্লার বাসের চাপ নেই। বর্তমানে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি।’

তিনি আরও বলেন, পাটুরিয়ায় সাড়ে তিন শতাধিক পণ্যবাহী ট্রাক, অর্ধশতাধিক ছোটগাড়ি নৌ পথ পারের অপেক্ষায় আছে। বাসের চাপ না থাকায় সিরিয়াল অনুযায়ী ছোট গাড়ি ও সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে পার করা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply