fbpx

শিল্প খাতে বিশেষ অবদান রাখায় দেওয়া হলো বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৬টি শ্রেণিতে ১২ শিল্পপ্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২২ দিয়েছে সরকার। দেশের শিল্প খাতে বিশেষ অবদান রাখার জন্য গতকাল মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ১২ শিল্পোদ্যোক্তার হাতে এ সম্মাননা তুলে দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে শিল্প উদ্যোক্তা বা প্রতিষ্ঠানকে শিল্প খাতে অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করতে এই পুরস্কার দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে দেশপ্রেমিক ব্যবসায়ী ও উদ্যোক্তাদের দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি বলেন, এক শ্রেণির অসাধু ব্যবসায়ীর অতি মুনাফালোভী মনোভাব ও রাতারাতি বড়লোক হওয়ার স্বপ্ন দেশের ব্যবসা-বাণিজ্যে বিরূপ প্রভাব ফেলছে। এতে জনগণের ভোগান্তি বাড়ছে। অল্প কিছু লোকের অপকর্মের দায়ভার গোটা ব্যবসায়ী সমাজের হতে পারে না।

এ সময় শ্রমিকদের নিয়ে আন্তর্জাতিক রাজনীতি হচ্ছে উল্লেখ করে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, ‘কিছু দুষ্টচক্র দু-একজনকে বেছে নেয়। তাদের মানবাধিকারের কথা বলে দেশবিরোধী চক্রান্ত করায়।

অনুষ্ঠানে ৬টি শ্রেণিতে ১২ জন শিল্পোদ্যোক্তাকে নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় বঙ্গবন্ধু শিল্প পুরস্কার ২০২২ সম্মাননা তুলে দেওয়া হয়। বৃহৎ শিল্প শ্রেণিতে রানার অটোমোবাইলসকে প্রথম পুরস্কার দেওয়া হয়েছে। এ ছাড়া জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস দ্বিতীয় ও বিএসআরএম স্টিলস তৃতীয় পুরস্কার পেয়েছে।

মাঝারি শিল্প শ্রেণিতে পুরস্কারের জন্য প্রথম হয়েছে নিতা কোম্পানি। এই শ্রেণিতে দ্বিতীয় হয়েছে নোমান টেরি টাওয়েল মিলস। ক্ষুদ্র শিল্পে প্রথম পুরস্কার পেয়েছে হজরত আমানত শাহ স্পিনিং মিলস। এরপরে রয়েছে যথাক্রমে বসুমতী ডিস্ট্রিবিউশন ও টেকনো মিডিয়া।

হাইটেক শিল্পে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ প্রথম ও সুপারস্টার ইলেকট্রিক্যাল এক্সেসরিজ দ্বিতীয় হয়েছে। এ ছাড়া মাইক্রো শিল্পে গ্রিন জেনেসিস ইঞ্জিনিয়ারিং ও কুটির শিল্পে সামসুন্নাহার টেক্সটাইলকে পুরস্কার দেওয়া হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply