fbpx

শিশুদের করোনা টিকার ট্রায়ালে আশানুরূপ ফল পায়নি ফাইজার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২ থেকে ৫ বছর বয়সী শিশুদের ওপর করোনা ভ্যাকসিন ট্রায়ালে আশানুরুপ ফল পাওয়া যায়নি বলে জানিয়েছেন মার্কিন ভ্যাকসিন তৈরিকারক প্রতিষ্ঠান ফাইজার। আর এ কারণেই তৃতীয় ডোজ দেওয়ার প্রস্তাব করেছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার (১৭ ডিসেম্বর) সিএনএন -এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শিশুদের ওপর ফাইজারের ভ্যাকসিন ট্রায়ালের তথ্য-উপাত্ত এখন পর্যন্ত বিশ্লেষণ করা হচ্ছে। তারপরও ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য তৃতীয় ডোজ যোগ করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

ট্রায়ালের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, ২ থেকে ৫ বছর বয়সী শিশুদের মধ্যে ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন যথেষ্ঠ রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারেনি। তবে, ২ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে তা বেশ কার্যকর বলে লক্ষ্য করা গেছে। সবকিছু বিশ্লেষণ করেই তারা তৃতীয় ডোজ যোগ করে আবারও শিশুদের ওপর ট্রায়াল পরিচালনা করবে বলে জানানো হয়েছে ফাইজারের পক্ষ থেকে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, শিশুদের দ্বিতীয় ডোজ গ্রহণের অন্তত ২ মাস পর ৩ মাইক্রোগ্রাম সমপরিমাণের তৃতীয় ডোজ দেওয়ার পর পূর্ণাঙ্গ মূল্যায়ন করা হবে।

এদিকে, পূর্ণবয়স্কদের তুলনায় শিশুদের জন্য ডোজের আকার কমিয়ে দিয়েছিল ফাইজার। ১২ বা তার বেশি বয়সী শিশুদের জন্য ৩০ মাইক্রোগ্রাম, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ১০ মাইক্রোগ্রাম এবং এর চেয়ে নিচের বয়সী শিশুদের জন্য ৩ মাইক্রোগ্রাম ডোজ নির্ধারণ করেছিল প্রতিষ্ঠানটি।

Advertisement
Share.

Leave A Reply