fbpx

শীতে চুলের যত্ন আত্তি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শীতকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক কম থাকে। এছাড়াও ময়লা, রোদ, ধুলাবালি তো আছেই। যার কারণে খুব সহজেই আমাদের মাথার তালুতে ময়লা জমে যায়। এই ময়লা থেকেই চুলের গোঁড়া আস্তে আস্তে দুর্বল হয়ে পড়ে। তাই অন্যান্য সিজনে চুলের যত্ন নেওয়া হলেও শীতকালে নিতে হয় চুলের একটু বাড়তি যত্ন। শীতকালে আমাদের সবচেয়ে বেশি চুল পড়ার সমস্যা দেখা দিয়ে থাকে। তাই, জেনে নেওয়া যাক শীতকালে চুল পড়া রোধে কিছু সহজ উপায়।

কুসুম গরম তেল ব্যবহার করুন

কুসুম গরম তেল মাথার ত্বকে ব্যবহার করা চুলের স্বাস্থের জন্য খুবই ভালো। এতে চুল পড়া যেমন কমবে, তেমনি চুলের স্বাস্থ্যও ভালো থাকবে। চুল মসৃন হবে। আর পারলে সপ্তাহে একদিন হট টাওয়েল ট্রিটমেন্ট নিন। মাথার ত্বকে তেল ব্যবহার করে গরম পানিতে টাওয়েল ভিজিয়ে মাথায় ৩০-৪০ মিনিট পেঁচিয়ে রাখুন। তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন

এই শীতে আমাদের চুলের যত্নে মাইল্ড শ্যাম্পু নেয়াটা খুবই জরুরী। ক্যামিকেল সমৃদ্ধ শ্যাম্পু আমাদের মাথার ত্বকের জন্য খুব বেশি ক্ষতিকর। পাশাপাশি এ ধরনের শ্যাম্পু আমাদের চুলকে খুব বেশি রুক্ষ করে ফেলে। এতে আমাদের চুল হারিয়ে ফেলে তার প্রকৃত সৌন্দর্য। তাই শীতকালে চেষ্টা করতে হবে চুলের ধরণ অনুযায়ী একটি মাইল্ড শ্যাম্পু ব্যবহার করতে।

ঘুমানোর আগে চুল আঁচড়ে নিন

রাতে ঘুমানোর আগে অবশ্যই চুল আঁচড়ে নিন। এতে চুল পড়া কমবে, চুলের স্বাস্থ্য ভালো থাকবে। চুলটা বেঁধে ঘুমাবেন শোয়ার আগে।

হেয়ার প্যাক ব্যবহার করুন

সপ্তাহে একদিন চুলে প্যাক লাগান। এক চামচ মধু, এক চামচ পেঁয়াজের রস, এক চামচ হেনা মিশিয়ে মাথায় লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর শ্যাম্পু করে ফেলুন। চুল পড়া কমবে।

শীতকালে বিয়ের দাওয়াত, পার্টি, পারিবারিক অনুষ্ঠান এগুলোর পরিমাণও বেড়ে যায়। তাই স্বভাবতই চুলের উপর দিয়েও যায় নানা ধকল। তাই বছরের অন্যান্য সময়ের চেয়ে এসময় প্রয়োজন হয় একটু বাড়তি যত্নের। আশা করছি, এই ছোট ছোট কয়েকটি বিষয় মেনে চলতে পারলে আমাদের চুল পড়ার সমস্যা ভাবেই অনেকটা কমে আসবে।

Advertisement
Share.

Leave A Reply