fbpx

শুধু গাছ লাগালেই হবে না, তার যত্নও নিতে হবে: প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +

গাছ লাগানোর পাশপাশি গাছের যত্ন নেওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শুধু গাছ লাগালেই হবে না, তা যেন টিকে থাকে, সেজন্য প্রয়োজনীয় যত্ন নিতে হবে। গাছের ফল, কাঠ, ওষুধে সবাই উপকৃত হবে। আর তাই সবাই মিলে ব্যাপকভাবে বৃক্ষরোপন করে সোনার বাংলাকে আরো সোনার সবুজ বাংলা হিসেবে গড়ে তুলতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

আজ শনিবার (৫ জুন) সকালে ‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষ্যে গণভবনে ‘জাতীয় বৃক্ষরোপন অভিযান-২০২১’র উদ্বোধন করে সকলের প্রতি এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। এ সময় গণভবনে তিনি একটি করে ‘ডুমুর’ ও ‘সোনালু’ গাছ লাগান।

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে দেশকে রক্ষা করতে সবুজায়ন বাড়ানোর লক্ষ্যে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে এ সময় সরকারপ্রধান বলেন, যার যে রকম জায়গা রয়েছে, সেখানে তিনটি করে না পারলেও অন্তত একটি করে হলেও ফলজ, বনজ অথবা ভেষজ গাছ লাগানো উচিত।

তিনি বলেন, ‘বনায়নের ক্ষেত্রে আমাদের অনেক সাফল্য। আমরা যে ব্যবস্থা নিয়েছি, তার ফলে আজকে আমাদের প্রায় ২২ ভাগ বনায়ন সৃষ্টি হয়েছে’।

মানুষের জীবনে গাছের প্রয়োজনীয়তা তুলে ধরে প্রধানমন্ত্রী আরও বলেন, পরিবেশ রক্ষায় এবং নিজের আর্থিক সচ্ছলতার ক্ষেত্রে সবদিক থেকেই সব থেকে উপযোগী হলো, ব্যাপকভাবে বৃক্ষরোপন করা।

‘জাতীয় বৃক্ষরোপন অভিযান-২০২১’ উপলক্ষ্যে এ সময় আরও উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো.শাহাব উদ্দিন, সচিব জিয়াউল হাসান, প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো.নজরুল ইসলামসহ সংশ্লিষ্ট ঊর্ধতন কর্মকর্তারা।

Share.

Leave A Reply