fbpx

শুভ জন্মদিন নিতুন কুণ্ডু !

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত চিত্রশিল্পী, নকশাবিদ, ভাস্কর, শিল্পপতি নিতুন কুন্ডুর জন্মদিন আজ। বহুমাত্রিক গুণে গুণান্বিত এই ব্যক্তি ১৯৩৫ সালের ৩ ডিসেম্বর দিনাজপুরে জন্মগ্রহণ করেন।

তিনি নিজের শিক্ষা অর্জন করেছিলেন নিজের আয়ে, সিনেমার ব্যানার এঁকে। ১৯৫৪ সালে ঢাকার চারুকলা ইন্সটিটিউটে ভর্তি হন এবং ১৯৫৯ সালে এ প্রতিষ্ঠান থেকে চিত্রশিল্পে স্নাতক সমমানের পাঁচ বছরের কোর্স সমাপ্ত করেন।

এরপর তিনি যোগ দেন ঢাকাস্থ মার্কিন তথ্যকেন্দ্রে। সেখানে তিনি ১৯৭১ সালের মার্চ পর্যন্ত কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধকালে তিনি বাংলাদেশের অস্থায়ী সরকারের অধীনে তথ্য ও প্রচার বিভাগে ডিজাইনার হিসেবে দায়িত্ব পালন করেন। সেই সময়ে তাঁর আঁকা একটি পোস্টারের স্লোগান ছিল: ‘সদাজাগ্রত বাংলার মুক্তিবাহিনী’।

মুক্তিযুদ্ধে তার ভূমিকা চিরস্মরণীয়। এ সময় তিনি প্রবাসী বাংলাদেশ সরকারের জনসংযোগ বিভাগে কর্মরত ছিলেন। পটুয়া কামরুল হাসানের সঙ্গে মিলে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে পোস্টার ডিজাইন ও অন্যান্য নকশা প্রণয়ন করেন। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘সাবাস বাংলাদেশ’, কারওয়ান বাজারে স্থাপিত ‘সার্ক ফোয়ারা’ তার জনপ্রিয় ভাস্কর্য।

স্বাধীনতা যুদ্ধের পর তিনি স্বাধীনভাবে সৃজনশীল কর্মে নিজেকে নিয়োজিত করার লক্ষ্যে ১৯৭৫ সালে গড়ে তোলেন ‘অটবি’ নামে প্রতিষ্ঠানটি। বর্তমানে যা বাংলাদেশের একটি বৃহৎ শিল্প-প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত।

বরেণ্য এই ব্যক্তি জাতীয় পর্যায়ের বিভিন্ন পুরস্কার ও পদকের ট্রফি, ক্রেস্ট, মেডেল প্রভৃতির নকশাকার। এর মধ্যে উল্লেখযোগ্য: একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, প্রেসিডেন্ট গোল্ডকাপ, এশিয়া কাপ ক্রিকেট পুরস্কার প্রভৃতি। ১৯৯৭ সালে তিনি লাভ করেন।

২০০৬ সালের ১৫ সেপ্টেম্বর এই মহান শিল্পী মারা যান। জন্মদিনে অজর শ্রদ্ধা এই কৃর্তিমানের প্রতি।

Advertisement
Share.

Leave A Reply