fbpx

শেয়ারবাজারেও বেঁধে দেয়া হলো সুদের হার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যাংকিং খাতের পর এবার শেয়ারবাজারেও বেঁধে দেয়া হলো ঋণের সুদের হার। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বুধবার (১৩ জানুয়ারি) এই সুদহার বেঁধে দেয়।

শেয়ারবাজারে বর্তমানে মার্জিন ঋণের সুদহার সর্বোচ্চ ১৫ শতাংশের মধ্যে। এখন থেকে এ হার হবে ১২ শতাংশ।

এই সিদ্ধান্তের ফলে ঋণ নিয়ে যেসব বিনিয়োগকারী বাজারে বিনিয়োগ করেছেন, তারা স্বস্তি পাবেন। প্রথমবারের মতো শেয়ারবাজারে শেয়ার কেনার বিপরীতে বিনিয়োগকারীদের দেওয়া ঋণের সর্বোচ্চ সুদহার বেঁধে দেওয়া হলো।

এখন থেকে শেয়ারবাজারে ঋণদাতা প্রতিষ্ঠানগুলো কোনো গ্রাহকের কাছ থেকে ঋণের বিপরীতে ১২ শতাংশের বেশি সুদ নিতে পারবে না বলে জানিয়েছে বিএসইসি।

সংস্থাটি বলছে, ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকগুলো মার্জিন ঋণের ক্ষেত্রে যে সুদে টাকা ধার নেবে, তার সঙ্গে সর্বোচ্চ তিন শতাংশ বাড়তি সুদ যোগ করতে পারবে। তবে এ সুদহার কোনোভাবেই ১২ শতাংশের বেশি হতে পারবে না।

বর্তমানে শেয়ারবাজারে মার্জিন ঋণের সুদহার সর্বোচ্চ ১৫ শতাংশ। আর শেয়ারবাজার বন্ধ থাকলেও একই হারে সুদ গণনা হয়।

প্রসঙ্গত, শেয়ারবাজারের বিনিয়োগকারীরা বিভিন্ন ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংক থেকে যে ঋণ নিয়ে থাকেন, সেটি মার্জিন ঋণ হিসেবে পরিচিত। ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকগুলো সাধারণত বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে টাকা ধারে এনে তা বিনিয়োগকারীদের মধ্যে মার্জিন ঋণ হিসেবে বিতরণ করে থাকে।

Advertisement
Share.

Leave A Reply