fbpx

শ্রেষ্ঠ অভিনেত্রী দীপান্বিতা, অভিনেতা সিয়াম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করেছে তথ্য মন্ত্রণালয়। ২৮টি শাখার মধ্যে ২৭টি শাখায় এবার পুরস্কার দেওয়া হচ্ছে।

এবার শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে পুরস্কার পাচ্ছেন দীপান্বিতা মার্টিন। তিনি ‘গোর’ চলচ্চিত্রের জন্য এ পুরস্কার পাচ্ছেন। অন্যদিকে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কার পাচ্ছেন সিয়াম আহমেদ। ‘বিশ্বসুন্দরী’ চলচ্চিত্রের জন্য তাকে এ পুরস্কার দেওয়া হচ্ছে।

‘গোর’ শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ ১১টি ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে। ‘বিশ্বসুন্দরী’ পাচ্ছে ৮টি ক্যাটাগরি।

এবার আজীবন সম্মাননা পাচ্ছেন আনোয়ারা বেগম ও রাইসুল ইসলাম আসাদ। শ্রেষ্ঠ চলচ্চিত্র হয়েছে যুগ্মভাবে ‘গোর’ ও ‘বিশ্বসুন্দরী’। শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জান্নাতুল ফেরদৌসের সরকারি অনুদানপ্রাপ্ত ‘আড়ং’। শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হয়েছে সৈয়দ আশিক রহমানের ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’।

সরকারি অনুদানপ্রাত ‘গোর’ ছবিটির জন্য শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক হিসেবে পুরস্কার পাচ্ছেন গাজী রাকায়েত হোসেন।

‘বিশ্বসুন্দরী’ ছবির জন্য ফজলুর রহমান বাবু পাচ্ছেন শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে পুরস্কার। ‘গণ্ডি’ ছবির জন্য অপর্ণা ঘোষ শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে পুরস্কার পাচ্ছেন। মিশা সওদাগর ‘বীর’ ছবির জন্য পাচ্ছেন ‘শ্রেষ্ঠ অভিনেতা খল চরিত্রে’ পুরস্কার। ‘গণ্ডি’ ছবিতে ‘শ্রেষ্ঠ শিশু শিল্পী’ পুরস্কার পাচ্ছেন মুগ্ধতা মোরশেদ ঋদ্ধি।

‘হৃদয় জুড়ে’ ছবির ‘বিশ্বাস যদি যায়রে’ গানের জন্য বেলাল খান ‘শ্রেষ্ঠ সংগীত পরিচালক’ পুরস্কার পাচ্ছেন। প্রয়াত মো. সহিদুর রহমান ‘বিশ্বসুন্দরী’র গান ‘তুই কি আমার হবিরে’-এর জন্য ‘শ্রেষ্ঠ নৃত্য পরিচালক’ পুরস্কার পাচ্ছেন। একই গানের গায়ক ইমরান ‘শ্রেষ্ঠ গায়ক’ পুরস্কার পাচ্ছেন।

যুগ্মভাবে ‘শ্রেষ্ঠ গায়িকা’ পুরস্কার পাচ্ছেন দিলশাদ নাহার কনা ‘বিশ্বসুন্দরী’-এর ‘তুই কি আমার হবিরে’ এবং সোমনূর মনির কোনাল ‘বীর’-এর ‘ভালোবাসার মানুষ তুমি’ গানের জন্য।

‘বিশ্বসুন্দরী’ ছবির ‘তুই কি আমার হবিরে’ গানের জন্য ‘শ্রেষ্ঠ গীতিকার’ পুরস্কার পাচ্ছেন কবির বকুল। একই গানের জন্য ‘শ্রেষ্ঠ সুরকার’ পুরস্কার পাচ্ছেন ইমরান।

গাজী রাকায়েত ‘গোর’ ছবির জন্য ‘শ্রেষ্ঠ কাহিনিকার’ এবং ‘শ্রেষ্ঠ চিত্রনাট্যকার’ পুরস্কার পাচ্ছেন। ‘শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা’ পুরস্কার পাচ্ছেন ফাখরুল আরেফীন খান ‘গণ্ডি’র জন্য। ‘গোর’ ছবির জন্য ‘শ্রেষ্ঠ সম্পাদক’ পুরস্কার পাচ্ছেন মো. শরিফুল ইসলাম। একই ছবির জন্য ‘শ্রেষ্ঠ শিল্প নির্দেশক’ পুরস্কার পাচ্ছেন উত্তম কুমার গুহ।

‘শ্রেষ্ঠ চিত্রগ্রাহক’ পুরস্কার যৌথভাবে পাচ্ছেন পংকজ পালিত ও মো. মাহবুব উল্লাহ (নিয়াজ) ‘গোর’ ছবিতে। একই ছবির জন্য ‘শ্রেষ্ঠ শব্দগ্রাহক’ হিসেবে কাজী সেলিম আহম্মেদ, ‘শ্রেষ্ঠ পোশাক ও সাজ-সজ্জা’-য় এনামতারা বেগম এবং ‘শ্রেষ্ঠ মেকআপম্যান’-এ মোহাম্মদ আলী বাবুল পুরস্কার পাচ্ছেন।

Advertisement
Share.

Leave A Reply