fbpx

সপ্তাহব্যাপী কৃমি নিয়ন্ত্রণ কর্মসূচি : বড়ি পাবে প্রায় ৪ কোটি শিশু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর সপ্তাহব্যাপী প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কৃমি নাশক বড়ি খাওয়ানো হবে। ৫ থেকে ১৬ বছর বয়সী ৩ কোটি ৯৪ লাখ ৩২ হাজারেরও বেশি শিক্ষার্থীদের এই কার্যক্রমের আওতায় বড়ি খাওয়ানো হবে, জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধন করে গণমাধ্যমকে এসব তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আগে আমরা গ্রামেগঞ্জে গেলে দেখতাম অনেক ছেলেমেয়েরা খালি পায়ে হাঁটছে। হাত-পা চিকন, পেটটা অনেক বড়। এখন এটা তেমন দেখা যায় না। কারণ আগে দেশে স্যানিটেশনের অবস্থা ভালো ছিল না। এখন প্রায় শতভাগ বাড়িতে স্যানিটারি ল্যাট্রিন। মানুষ যত্রতত্র মলমূত্র ত্যাগ করে না। এখন পুকুরের পানি কেউ পান করে না।‘

স্বাস্থ্য সেবাও মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, ‘আগে ৮০ শতাংশ ছেলেমেয়ের কৃমির সংক্রমণে ভুগত, এই কার্যক্রমের ফলে এখন তা ৮ শতাংশের নিচে নেমে গেছে। এটা বিরাট অর্জন। আশা করি, এভাবে কাজ করলে শূণ্যে নেমে আসবে।‘

৩০ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া ২৫তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম চলবে ১ লাখ ২০ হাজার প্রাথমিক এবং ৩৩ হাজার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে।

Advertisement
Share.

Leave A Reply