fbpx

সপ্তাহ ব্যবধানে ফের কমলো সোনার দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এক সপ্তাহের ব্যবধানে টানা দ্বিতীয়বারের মতো সোনার দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। মঙ্গলবার (১ ডিসেম্বর) বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ভরিতে এবার কমানো হয়েছে ১ হাজার ১৬৬ টাকা। মূলত  বিশ্ববাজারে সোনার দর নিম্নমুখী প্রবণতা অব্যাহত থাকায় এই সিদ্ধান্ত নিয়েছে সমিতি।

স্বর্ণের এ নতুন দর বুধবার (২ ডিসেম্বর) থেকে কার্যকর হবে। এর আগে গত ২৫ নভেম্বর থেকে প্র‌তি ভরিতে ২ হাজার ৫০৭ টাকা ক‌মি‌য়ে এই নতুন দাম নির্ধারণ করা হয়। ফলে এক সপ্তাহের ব্যবধানে দুই দফায় ভরিতে কমানো হলো ৩ হাজার ৬৭৩ টাকা।

বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় শঙ্কিত বৈশ্বিক অর্থনীতি, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক ও দেশীয় বাজারে সোনার দরের উত্থান-পতন সত্ত্বেও ব্যবসার অচল অবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে এক সপ্তাহের মধ্যে টানা দ্বিতীয়বার মতো সোনার দাম কমানো হচ্ছে।

নতুন দাম অনুযায়ী, বুধবার থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ৬৬৭ টাকা। ২১ ক্যারেট ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭৬৯ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতিভরি স্বর্ণ ৫০ হাজার ৪৪৭ টাকা নির্ধারণ করা হ‌য়ে‌ছে।

সোনার দাম কমলেও অপরিবর্তিত থাকছে রূপার দাম। ভালো মানের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা।

প্রসঙ্গত, কয়েক মাস ধরেই আন্তর্জাতিক বাজারে সোনার দর ছিল ঊর্ধ্বমুখী। সেই কারণে দেশের বাজারেও দফায় দফায় দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা।

Advertisement
Share.

Leave A Reply