fbpx

সপ্তাহ ব্যবধানে বেড়েছে সবজি ও মুরগির দাম

Pinterest LinkedIn Tumblr +

সপ্তাহ ব্যবধানে রাজধানীতে সব ধরনের সবজি ও মুরগির দাম বাড়লেও অন্যান্য পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে। শুক্রবার (২২ অক্টোবর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র উঠে এসেছে।

সেখানে দেখা গেছে, বাজারে বেশিরভাগ সবজির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা দাম বেড়েছে। প্রতিকেজি শিম ১২০ টাকা, বেগুন (গোল) ৮০ টাকা, বেগুন (লম্বা) ৬০ টাকা, ফুলকপি প্রতি পিস ৬০ টাকা, করলা ৬০ টাকা, টমেটো ১৫০ থেকে ১৬০ টাকা, বরবটি ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

আর চায়না গাজর প্রতি কেজি ১৬০ টাকা, চাল কুমড়া পিস ৪০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, কচুর লতি ৬০ টাকা, কাঁকরোল ৬০ টাকা, মুলা ৬০ টাকা, কচুর লতি ৬০ টাকা ও পেঁপের কেজি ২০ টাকায় পাওয়া যাচ্ছে।

এদিকে আলুর কেজি ১৮ থেকে ২০ টাকা, দেশি পেঁয়াজ কেজি ৭০ টাকা আর ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে  ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। আর কাঁচামরিচ আগের মতোই প্রতিকেজি ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া কাঁচাকলার হালি ৩০ টাকা, শসা ৬০ টাকা কেজি, লেবুর হালি ১৫ টাকা, শুকনা মরিচ প্রতি কেজি ১৫০ থেকে ২৫০ টাকা, রসুনের কেজি ৮০ থেকে ১৩০ টাকা, দেশি আদা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি, চায়না আদার কেজি ১৬০ টাকা, কাঁচা হলুদের কেজি ১৬০ টাকা থেকে ২২০ টাকা, ইন্ডিয়ান ডাল কেজিপ্রতি ৯০ টাকা আর দেশি ডাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ১১০ টাকায়।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে সবজির আমদানি কম থাকায় দাম বেড়েছে। কেজিতে ১০ থেকে ২০ টাকা দাম বেড়েছে। তবে সবজি বাজারের কোনো নিশ্চয়তা নেই,আজ হয়তো দাম বেশি। কাল আবারও তা কমে যেতে পারে।

এসব বাজারে ভোজ্যতেলের প্রতি লিটার খুচরা বিক্রি হচ্ছে ১৬০ টাকা। এছাড়াও বাজারে বিভিন্ন ব্র্যান্ডের তেলের লিটার বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকায়। প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। এছাড়া প্যাকেট চিনির কেজি বিক্রি হচ্ছে ৯০ টাকায়। আটা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৫ টাকায়।

এদিকে আগের দামেই বিক্রি হচ্ছে ডিম। লাল ডিমের ডজন ১১০ টাকা, হাঁসের ডিমের ডজন ১৬৫ টাকা আর সোনালী (কক) মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৮০ টাকায়।

তবে কোনোভাবেই ব্রয়লার মুরগির দাম নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। ক্রমাগত বেড়েই চলেছে মুরগির দাম। কেজিতে বেড়েছে ১০ টাকা বেড়ে এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৯০ টাকা। গত সপ্তাহে মুরগির দাম ছিল ১৮০ টাকা।এছাড়া সোনালি মুরগির দামও কেজিতে ১০ টাকা দাম বেড়ে ৩৩০ টাকায় বিক্রি হচ্ছে। তবে লেয়ার মুরগি আগের দামেই ২৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মুরগি বিক্রেতারা বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মুরগির দাম। মুরগির দাম বাড়ার কারণ নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। আশা করছি শীতকালে কমবে মুরগির দাম।

Share.

Leave A Reply