fbpx

সপ্তাহ ব্যবধানে বেড়েছে সব ধরনের সবজির দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারাদেশে চলছে কঠোর বিধিনিষেধ। যার প্রভাব পড়েছে রাজধানীর কাঁচাবাজারগুলোতেও। সপ্তাহ ব্যবধানে বাজারে সব ধরনের সবজির দাম বেড়েছে। সেই সঙ্গে মাছের দামও বেড়েছে। তবে কমেছে ব্রয়লার মুরগির দাম।

শুক্রবার (৯ জুলাই) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

কাঁচাবাজারে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সপ্তাহে বিভিন্ন সবজির দাম কেজিতে বেড়েছে ১০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত। মাছের দাম কেজিতে বেড়েছে ৪০ টাকা পর্যন্ত। আর ব্রয়লার মুরগির দাম কেজিতে কমেছে ১০ টাকা।

সবজির মধ্যে সবচেয়ে বেড়েছে গাজরের দাম। গেল সপ্তাহে যেখানে গাজরের কেজি ৮০ থেকে ১০০  টাকার মধ্যে ছিল, এখন তা ১৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। একইসঙ্গে পাকা টমেটো ৮০ টাকা কেজিতে বিক্রি হতো। সেটি এখন ১০০ থেকে ১২০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে।

এছাড়া বেগুন, ঝিঙে, করলা, বরবটি, চিচিঙ্গার দামও বেড়েছে পাল্লা দিয়ে। বেগুনের দাম কেজিতে ১০ টাকা বেড়ে ৬০ থেকে ৭০ টাকা, ঝিঙের দাম কেজিতে ২০ টাকা বেড়ে ৬০ থেকে ৭০ টাকা ,করলার দাম কেজিতে ২০ টাকা বেড়ে ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। আর চিচিঙ্গার কেজি সপ্তাহের ব্যবধানে ২০ টাকা বেড়ে ৬০ টাকা এবং ৬০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম বেড়ে ৮০ টাকা বিক্রি হচ্ছে।

তবে অপরিবর্তিত রয়েছে ঢেঁড়স, পটল, পেঁপে, কাঁচকলার দাম। ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা এবং পটল ৪০ থেকে ৫০ টাকা, কাঁচকলার হালি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা এবং পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৃষ্টিতে সবজি ক্ষেতের অনেক ক্ষতি হয়ে গেছে। চাহিদার  তুলনায় বাজারে সবজির সরবরাহ কম। এ কারণে দাম বেড়ে গেছে। পরিস্থিতি এমন থাকলে সামনে সবজির দাম আরও বাড়তে পারে।

একইসঙ্গে আদার দামও বেড়েছে। আমদানি করা আদার কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা। আর দেশি আদার কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা। পেঁয়াজের দামও বেশ চড়া। দেশি পেঁয়াজের কেজি ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে অপরিবর্তিত রয়েছে আলু, ডিম ও পেঁয়াজের দাম। আলুর কেজি বিক্রি হচ্ছে ২৫ টাকা। আর ফার্মের  মুরগির ডিম ডজন বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকা। দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা।

মাছ বাজারে গিয়ে দেখা যায়, তেলাপিয়া মাছ ১৫০ থেকে ১৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আগের সপ্তাহে যার দাম ছিল ১২০ থেকে ১৩০ টাকা। ২০০ থেকে ২৫০ টাকার রুই মাছ এখন বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৮০ টাকা কেজি্তে। আর মৃগেল মাছ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা কেজিতে, যা আগে ছিল ১৬০ থেকে ১৮০ টাকার মধ্যে। চিংড়ি মাছ ৬০০ থেকে ৭০০ টাকা কেজিতে, পাবদা মাছের কেজি ৪০০ থেকে ৫০০ টাকা, রূপচাঁদা মাছের কেজি ৭০০ থেকে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে আগের চেয়ে কমেছে ব্রয়লার মুরগির দাম। বেশিরভাগ বাজারে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৫০ টাকা কেজি।

এছাড়া অপরিবর্তিত রয়েছে পাকিস্তানি কক বা সোনালী মুরগি এবং লাল লেয়ার মুরগির দাম। লেয়ার   মুরগির কেজি ২৩০ থেকে ২৪০ টাকা আর সোনালী মুরগির কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকায়।

এছাড়া গরু ও খাসির মাংসের দামও অপরিবর্তিত রয়েছে । গরুর মাংসের কেজি বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা। আর খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকা।

Advertisement
Share.

Leave A Reply