fbpx

সফলতার সূত্র তাদের মুখে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জীবনে সফল কে না হতে চায়? কিন্ত চাইলেই তো আর সব কিছু পাওয়া যায় না। সফলতা পেতে প্রতিটি  মানুষকে অনেক কাঠ খড় পোড়াতে হয়। প্রতিকূল অবস্থার মধ্যে দিয়ে তাকে যেতে হয়। আর তখনই এই সফলতা এসে ধরা দেয়।

আর যারা সফল, তাদের কথা কে না শুনতে চায়। তাদের জীবন থেকে শিক্ষা নিয়ে অনেকেই নিজের ভাগ্যে নিয়ে আসেন পরিবর্তন। তাদের আদলে গড়ে তোলে নিজেদের জীবন। অনেকে আবার এই সফল মানুষদের নিজেদের আরাধ্য বলে মনে করে। তাদের পদচিহ্নে নিজেদের জীবন গড়ে তোলেন।

এই সকল সফল ব্যক্তিদের মধ্যে ৫ জনকে নিয়ে সম্প্রতি এক গবেষণা করেছেন লিডারশিপ এক্সপার্ট টম পোপোমেরোনিস। এই ব্যক্তি তাদের সফলতার মূল চাবিকাঠি খুঁজে বের করার চেষ্টা করেছেন।

গবেষণায় তিনি দেখতে পান, গতানুগতিক ধারার বাইরে বড় বড় ব্যক্তির জীবনে এমন স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্য ছিল, যা তাদের আর্থিক প্রাতিষ্ঠানিকভাবে সফল তো করেছেই, সেই সঙ্গে মানুষের কাছে তারা জনপ্রিয় অনুসরণীয় ব্যক্তি হিসেবেও নিজেদের প্রতিষ্ঠা করতে পেরেছেন।

দৃষ্টান্ত হিসেবে তিনি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস,অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস, টেসলা প্রধান ইলন মাস্ক, মার্কিন ব্যবসায়ী ওয়ারেন বাফেটসহ কয়েক জনের কথা উল্লেখ করেন। তারই সারসংক্ষেপ তিনি গবেষণায় তুলে ধরেন।

বিল গেটস

সফলতার সূত্র তাদের মুখে

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, অবসরে বই পড়ুন। কেননা বই মানুষের চিন্তার পরিধি বাড়িয়ে দেয়। সফল ব্যক্তিদের প্রায় সবাই অবসর সময়ে বই পড়েন। বিল গেটস বছরে ৫০টির মতো বই পড়েন।

জেফ বেজোস

সফলতার সূত্র তাদের মুখে

 

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস মনে করেন, জীবনে কখনও আশাহত হওয়া যাবে না। অনেক ক্ষেত্রেই অসম্ভব বলে কিছু নেই। আজ যা ‘ওয়াও’ বা কাঙ্ক্ষিত মনে হয়, আগামীকাল তা খুব সাধারণ ব্যাপার হয়ে ধরা দিতে পারে। জেফ বেজোসের ক্ষেত্রেও এমনটি হয়েছে বলে এক লেখায় স্বীকার করেছেন।

সারা ব্ল্যাকেলি

সফলতার সূত্র তাদের মুখে

স্প্যানএক্সের প্রতিষ্ঠাতা সারা ব্ল্যাকেলি

স্প্যানএক্সের প্রতিষ্ঠাতা সারা ব্ল্যাকেলি মনে করেন, কোনো আইডিয়াকে ছোট করে দেখা উচিত নয়। প্রতিটি মানুষের ভেতরই তার অজান্তে কোনো না কোনো আইডিয়ার জন্ম নেয়। কেউ এটিকে গুরুত্ব দেয় আর কেউ কেউ এটিকে গুরুত্বহীন মনে  করে। সারা যখন শুরুর দিকে নিজের একটি আইডিয়া একজনের সঙ্গে শেয়ার করেন, তখন ওই ব্যক্তি তাচ্ছিল্যের স্বরে বলেন, যদি এটি ভালো আইডিয়াই হতো তাহলে কেন এতোদিন কেউ এটি নিয়ে কাজ করেনি? অথচ পরে তার সেই নিজের আইডিয়া দিয়েই সাফল্য অর্জন করেন সারা।

ওয়ারেন বাফেট

সফলতার সূত্র তাদের মুখে

মার্কিন ব্যবসায়ী ওয়ারেন বাফেট। ছবি : সংগৃহীত

মার্কিন ব্যবসায়ী ওয়ারেন বাফেট বলেন, ভালো বক্তা হোন। মানুষের সামনে সাবলীলভাবে কোনো বিষয়কে যথাযথভাবে তুলে ধরাও একটি বড় যোগ্যতা। এটি এক ধরনের যোগাযোগ দক্ষতা। মার্কিন প্রভাবশালী ব্যবসায়ী ওয়ারেন বাফেট ‘এ বুক অব মেন্টরস’-এর প্রবন্ধে লিখেন, বড় বড় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি তার যতটা না কাজে দিয়েছে, ১০০ ডলারের পাবলিক স্পিকিং কোর্স তারচেয়ে বেশি উপকারে এসেছে।

ইলন মাস্ক

সফলতার সূত্র তাদের মুখে

টেসলার প্রতিষ্ঠাতা ইলিন মাস্ক। ছবি : সংগৃহীত

টেসলা প্রধান ইলন মাস্কের কাছে জীবনে ভারসাম্য রাখা উচিত এবং কাজে মনোযোগ দেওয়া উচিত। টেসলা প্রধান বলেন, ‘আমি একই সঙ্গে একাধিক কাজে মনোযোগ দেয়াটি পছন্দ করি না। যখন কারও সঙ্গে খাবার খেতে বসব, সেটিই করব। (অনেকের মতো) ওই সময় ব্রাউজ বা ইমেইল চেক করব না’।

Advertisement
Share.

Leave A Reply