fbpx

সবচেয়ে বেশি সারচার্জ দেন চিকিৎসকরা 

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারচার্জ দেওয়ার ক্ষেত্রে রাজধানীতে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছেন চিকিৎসকেরা। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জানিয়েছে, কর অঞ্চল-১০–এ সর্বোচ্চ ১ হাজার ৫৯৬ জন করদাতা সারচার্জ দিয়েছেন। এ কর অঞ্চলের বেশির ভাগ করদাতা চিকিৎসক।

সারচার্জ নির্ধারিত হয় করের ওপর। সাধারণত চিকিৎসকেরা তাদের আয়ের জন্য নির্দিষ্ট হারে কর দেন। এরপর যারা তিন কোটি টাকার বেশি সম্পদ দেখান, তাদের ওই করের ওপর সারচার্জ দিতে হয়। আর চিকিৎসকরা তাদের বাড়ি-গাড়ি ও সম্পদের বিপরীতে বেশি সারচার্জ দিয়েছেন।

এনবিআর বলছে, সম্পদের ওপর আরোপিত সারচার্জের বিবেচনায় বড় ব্যবসায়ীদের চেয়ে পেশাজীবী  চিকিৎসকেরা বেশি সম্পদধারী। ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন ঘেঁটে এ তথ্য পাওয়া গেছে। সম্প্রতি এই প্রতিবেদন প্রকাশ করেছে এনবিআর।

রাজস্ব বোর্ড থেকে জানা গেছে, সবচেয়ে বেশি সারচার্জ দেওয়া কর অঞ্চল-১০–এ নিবন্ধিত করদাতাদের মধ্যে প্রায় ২৫ হাজার করদাতা চিকিৎসক। এছাড়া এই কর অঞ্চলে কিছু কোম্পানির পরিচালক ও  মোহাম্মদপুর এলাকার করদাতাও রয়েছেন।

প্রতিবেদন বলছে, গত ২০১৯–২০ অর্থবছরে সব মিলিয়ে ১৩ হাজার ৮৯২ জন করদাতা সারচার্জ দিয়েছেন। সারচার্জ বাবদ এই অর্থবছর এনবিআর পেয়েছে ৫৯২ কোটি টাকা। এই সারচার্জ প্রদানকারীদের ৬৬ শতাংশই রাজধানী ঢাকা ও আশপাশের বিভিন্ন এলাকার বাসিন্দা।

অন্যদিকে দ্বিতীয় সর্বোচ্চ সারচার্জ দেওয়ার তালিকায় আছে কর অঞ্চল-৬–এর করদাতারা। এই কর অঞ্চলের করদাতারা ধানমন্ডির একাংশ, কলাবাগান ও পান্থপথের বাসিন্দা। ২০১৯-২০ অর্থবছরে কর অঞ্চল–৬–এর ৭৩১ জন করদাতা সারচার্জ দিয়েছেন।

দেশের ব্যাংক, বিমা, বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানের মালিকসহ বড় ব্যবসায়ীরা বৃহৎ করদাতা ইউনিটে (এলটিইউ) কর দেন। ২০১৯–২০ অর্থবছরে এলটিইউয়ের ৭০৬ জন করদাতার মধ্যে ২৩১ জন করদাতা সারচার্জ দিয়েছেন। অর্থাৎ এলটিইউতে নিবন্ধিত করদাতা বড় ব্যবসায়ীদের মাত্র এক-তৃতীয়াংশ তিন কোটি টাকার বেশি সম্পদের মালিক।

এদিকে ২০১৯-২০ অর্থবছরে ঢাকার বাইরে চট্টগ্রামের চারটি কর অঞ্চলের ১ হাজার ৮৬৫ জন করদাতা সারচার্জ দিয়েছেন। সবচেয়ে কম সারচার্জ পাওয়া গেছে বগুড়া থেকে। বগুড়ার মাত্র ৮৯ জন করদাতা সারচার্জ দিয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply