fbpx

 সবুজ ভবিষ্যৎ গড়তে প্রধানমন্ত্রীর তিন পরামর্শ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নতুন প্রজন্মের জন্য সবুজ ভবিষ্যত গড়ে তুলতে তিন দফা পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (৩০ মে) দক্ষিণ কোরিয়ায় দুই দিন ব্যাপী ‘গ্রিন গ্রোথ অ্যান্ড গ্লোবাল গোলস পি ফর জি সামিটের’ দ্বিতীয় পর্বের লিডার্স সেশনে ধারণকৃত ভাষণে প্রধানমন্ত্রী এ পরামর্শ দেন।

এসময় তিনি আগামী প্রজন্মের সবুজ ভবিষ্যতের জন্য পি ফোর জি সম্মেলনে অংশগ্রহণকারী নেতৃবৃন্দের আরও নিবিড়ভাবে কাজ করার আহ্বান জানান।

সদস্য রাষ্ট্রের ৬০ নেতা এবং অসংখ্য আন্তর্জাতিক সংস্থার অংশগ্রহণে ‘পি৪জি সিউল’ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। যেখানে প্রতিপাদ্য ছিল- ‘কার্বন নিরপেক্ষতার দিকে অন্তর্ভূক্তিমূলক সবুজ পুনরুদ্ধার’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিনটি পরামর্শের প্রথমটি হলো- ‘পি ফর জির পাঁচটি মূল ক্ষেত্রে আরও বিনিয়োগকারী, উদ্ভাবক, নীতিনির্ধারক এবং সৃজনশীল উদ্যোক্তাদের জড়িত এবং সর্বোত্তম অনুশীলন বিনিময় করতে কর্মমুখী আবেদনের ভিত্তিতে আরও প্রচারণা চালানো দরকার।‘

দ্বিতীয় পরামর্শে সবুজ প্রবৃদ্ধি এবং বিশ্বের লক্ষ্য ২০৩০ অর্জনে পাশাপাশি পুরো-সমাজ-পদ্ধতির আবেদনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

তৃতীয় পরামর্শে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, পরবর্তী প্রজন্মের জন্য সুবজতর ভবিষ্যতের জন্য পি৪জি শীর্ষ সম্মেলনে অংশ নেওয়া নেতাদের আরও নিবিড়ভাবে কাজ করার দরকার।

ক্লাইমেট ভালনারেবল ফোরাম-সিভিএফ-এর চেয়ারম্যান এবং গ্লোবাল সেন্টার ফর এডাপটেশনের দক্ষিণ এশীয় কার্যালয়ের আয়োজক হিসেবে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের মূল দৃষ্টি জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর স্বার্থকে সমুন্নত রাখা এবং স্থানীয় প্রশমন পদ্ধতিকে উৎসাহিত করা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে পি ফোর জির কাজের ক্ষেত্রে পানিকে বাংলাদেশের অন্যতম মূল্যবান সম্পদ উল্লেখ করেন। তিনি বলেন,আমরা ডেলটা প্ল্যান ২১০০ নামে একটি ১০০ বছরের টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছি যা পানির দক্ষ ব্যবহার ও সংরক্ষণের ওপর জোর দিচ্ছে।

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ প্রথম স্বল্পোন্নত দেশ হিসেবে নিজেদের সম্পদ দিয়ে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন করেছে। প্রতি বছর আমরা জলবায়ু অভিযোজন এবং প্রশমন ব্যবস্থার জন্য প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করি।‘

কার্বন নিঃসরণের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ পি ফোর জির সদস্য হিসেবে কম কার্বন নিঃসরণের পথ অনুসরণ করে। আমাদের জাতীয় সোলার এনার্জি অ্যাকশন প্ল্যান ২০২১-২০৪১-এর আওতায় ৪০ গিগা ওয়াট পর্যন্ত নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের আশা করা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply