fbpx

সম্পর্কে যাচ্ছে খারাপ সময়, যা করণীয়

Pinterest LinkedIn Tumblr +

একটা সম্পর্কে টানাপোড়েন থাকবেই। কোনো সম্পর্কই মসৃন যায় না সবসময়। সম্পর্কের থাকে নানা স্তর। এমনকি এখন যে সম্পর্ক অত্যন্ত মধুর, সে সম্পর্কও দুইদিন বাদে বিষের মতো লাগতে পারে আপনার কাছে। তবে সবচেয়ে বড় কথা, সম্পর্ক যেমনই যাক না কেন, সেটা নিজেদেরই বুঝে নিতে হবে। যাতে সময় থাকতে কিছু ব্যবস্থা নেওয়ার চেষ্টা অন্তত করা যায়। কীভাবে বুঝবেন, সম্পর্কে কঠিন সময় এসেছে এবং অতিরিক্ত যত্ন প্রয়োজন  এবার? বিবিএস বাংলার পাঠকদের জন্য আজ থাকছে সেটিরই সমাধান।

১। বিশেষ বন্ধুটির সঙ্গে কথা বলার আর কিছুই খুঁজে পাওয়া যাচ্ছে না। নিয়ম করে ফোন করলেও আর কথা খুঁজে পাওয়া যাচ্ছে না। অথবা মনে হচ্ছে সেই একই কথা বারবার বলতে হচ্ছে। তাতে সম্পর্ক আরও জটিল হয়ে পড়ছে। এমন যদি হয়, তবে বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবা প্রয়োজন। এড়িয়ে যাবেন না। একে অন্যের সাথে এ বিষয়ে কথা বলুন। নিজেরাই সমাধান বের করার চেষ্টা করুন।

২। সম্পর্ক রোজ ভাল যাবে না। তবে সম্পর্ক সুস্থ হলে খারাপ দিনেও একে অপরের পাশে থাকা যায়। সঙ্গে থেকে মনোবল বাড়ানো যায় সঙ্গীর। কিন্তু এমনও দিন আসে, যখন পাশে থাকতে চাইছে না মন। না চাইলেও বারবার সঙ্গীর দোষ দিয়ে ফেলছেন।

৩। সব বিষয়ে যে মতেরে মিল হবে না, তা জানা। কিন্তু কোনও কিছুতেই মত না মিললে, সেটা অবশ্যই চিন্তার বিষয়। এমন যদি হয়, কথা বললেই তাতে রাগ প্রকাশ আর ঝগড়ার পরিস্থিতি সৃষ্টি হচ্ছে, তবে সে সম্পর্কে কঠিন সময়ে এসেছে। কারণ সম্পর্কে ভাল-মন্দের ভারসাম্য প্রয়োজন। এক্ষেত্রে দুইজন কথা বলুন। তাতেও যদি সমাধান না আসে, খারাপ লাগলেও একটা কঠিন সিদ্ধান্ত আপনাকে নিতেই হবে।

তবে সময় থাকতে নিজের সম্পর্কের যত্ন নিন, সঙ্গীর মন বুঝুন, কথা বলুন একে অপরের সঙ্গে। খারাপ সময়ে পাশে থাকুন। আর কেই না জানে, যত্ন করলে ফল পাবেনই।

Share.

Leave A Reply