fbpx

সম্পূর্ণ ভূমি ব্যবস্থাকে ডিজিটালাইজড করা হচ্ছে : প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +

জনগণের ভোগান্তি লাঘব করতে সম্পূর্ণ ভূমি সেবাকে দেশের জনগণের হাতের মুঠোয় নিয়ে আসা হবে বলে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর তাই সরকার সম্পূর্ণ ভূমি ব্যবস্থাকে ডিজিটালাইজড করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

আজ বুধবার (৮ সেপ্টেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ভূমি মন্ত্রণালয় আয়োজিত মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি ভূমি ভবন ও ভূমি তথ্য ব্যাংকের উদ্বোধন করেন। এর পাশাপাশি, উপজেলা ও ইউনিয়নের ভূমি অফিস, অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম এবং ভূমি ডাটা ব্যাংকেরও উদ্বোধন করেন তিনি।

রাজধানীর তেজগাঁওয়ে ‘ভূমি ভবন’ উদ্বোধনকালে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী। ছবি: বিটিভি ওয়ার্ল্ডের সৌজন্যে

শেখ হাসিনা বলেন, ‘মানুষকে যেন ভোগান্তির শিকার না হতে হয়, দুয়ারে দুয়ারে ঘুরে বেড়াতে না হয়, মানুষ যেন ভূমি সেবা হাতের মুঠোয় পায় সেই ব্যবস্থাই আমরা করতে চেয়েছি।’ ২০৪১ সালের মধ্যে শতভাগ মিউট্রেশন সম্পন্ন করার মাধ্যমে ভূমি ব্যবস্থা সম্পূর্ণ ডিজিটালাইজড করার লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে বলে জানালেন সরকারপ্রধান।

ই-মিউটেশন বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ ভূমি মন্ত্রণালয় অর্জন করেছে জাতিসংঘের ‘ইউনাইটেড নেশন্স পাবলিক সার্ভিস এ্যাওয়ার্ড-২০২০’ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘জাতিসংঘের এ পুরস্কার বাংলাদেশে এই প্রথম। এ স্বীকৃতি ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার প্রত্যয়কে আরও গতিশীল করেছে এবং বিশ্ব দরবারে আমাদের মর্যাদা আরও বেশি সুসংহত হয়েছে’।

অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের কার্যক্রম এবং প্রকল্পগুলোর ওপর পৃথক ভিডিও চিত্র পরিবেশিত হয়।

এ সময় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব মোস্তাফিজুর রহমানসহ প্রধানমন্ত্রীর কার্যালয়, ভূমি মন্ত্রণালয় ও তার অধীনস্থ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share.

Leave A Reply