fbpx

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল অস্ট্রেলিয়া!

Pinterest LinkedIn Tumblr +

সকাল হতে না হতেই অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বে মেলবোর্ন শহরে ছয় মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

আজ বুধবার (২২ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল সোয়া নয়টায় ভিক্টোরিয়া রাজ্যের রাজধানীর কাছে ম্যানসফিল্ডে এই ভূমিকম্প অনুভূত হয়।

সোশ্যাল মিডিয়ার ফুটেজে দেখা গেছে, ভূমিকম্পে বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এছাড়া, প্রতিবেশী দক্ষিণ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়েলসেও (এনএসডব্লিউ) এ সময় ভূমিকম্প অনুভূত হয়েছিল।

বাসিন্দাদের ভূমিকম্পের সম্ভাব্য প্রভাবের (আফটারশক) জন্য সতর্ক থাকতে বলেছে ভিক্টোরিয়ার জরুরি সেবাদানকারী সংস্থা। কর্তৃপক্ষ বাসিন্দাদের বলেছে, ‘যারা ভিক্টোরিয়ায় রয়েছেন তারা বিপদে আছেন। আফটারশকের শঙ্কা রয়েছে। তাই ক্ষতিগ্রস্ত ভবন এবং অন্যান্য বিপদ থেকে দূরে থাকুন। জরুরি অবস্থা ছাড়া গাড়ি চালানো থেকে বিরত থাকুন’।

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল অস্ট্রেলিয়া!

মেলবোর্নে প্রায় ৫০ লাখ মানুষের বসবাস। ছবি: বিবিসি

স্থানীয়রা সোশ্যাল মিডিয়ায় মেলবোর্নে ক্ষতিগ্রস্ত ভবন এবং ধ্বংসস্তূপের ছবি পোস্ট করেছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বেশ কয়েকটি উঁচু টাওয়ার এবং একটি শহরের হাসপাতালও খালি করা হয়েছে। ক্ষতির কারণে কিছু শহরের ট্রাম লাইনও বন্ধ রাখা হয়েছে।

অস্ট্রেলিয়া মহাদেশটি একটি টেকটনিক প্লেটে কেন্দ্রীয়ভাবে অবস্থিত। তাই সেখানে বড় ধরনের ভূমিকম্প অস্বাভাবিক ঘটনা বলে মনে করা হয়।

এ বিষয়ে জিওসায়েন্স অস্ট্রেলিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোর মধ্যে এটি সবচেয়ে বড় ভূমিকম্পের ঘটনা। ‌এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে প্রায় ৫০ লাখ মানুষের বাস। বর্তমানে করোনাভাইরাসের কারণে শহরটিতে লকডাউন জারি রয়েছে।

দ্য গার্ডিয়ান ও বিবিসির খবরে এসব তথ্য দেওয়া হয়েছে।

Share.

Leave A Reply