fbpx

সাবধান, ছড়িয়ে পড়তে পারে নকল ভ্যাকসিন

Pinterest LinkedIn Tumblr +

করোনার নকল ভ্যাকসিন বিশ্ব বাজারে ছড়িয়ে যেতে পারে বলে সতর্ক করেছে ফ্রান্স ভিত্তিক পুলিশের বৈশ্বিক সংস্থা ইন্টারপোল। এ বিষয়ে ১৯৪টি রাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সাবধান থাকার পরামর্শ দেয় সংস্থাটি। তারা বলছে, সরাসরি বা অনলাইনে করোনা ভ্যাকসিন বিক্রির চেষ্টা করতে পারে অপরাধী চক্রগুলো।

মহামারি সংকটকে পুঁজি করে অপরাধীরা যাতে তৎপর হতে না পারে এ জন্য সংস্থার পক্ষ থেকে ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি করে বলা হয়েছে, করোনা প্রার্দুভাবে এরই মধ্যেই ‘সুবিধাবাদী ও অপরাধমূলক আচরণ’ বেড়েছে। একই সঙ্গে ভ্যাকসিন নিয়ে মিথ্যাচার, চুরি ও অবৈধ বিজ্ঞাপনের মতো অপরাধের নতুন তরঙ্গ সম্পর্কে সতর্ক করা হয়েছে।

ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন ও বিতরণ শিগগিরই শুরু হওয়ার বিষয়টি উল্লেখ করে সরবরাহ ব্যবস্থার সুরক্ষা নিশ্চিতসহ, নকল ভ্যাকসিন বিক্রেতাদের অবৈধ ওয়েবসাইটগুলো শনাক্ত করতে, সদস্য রাষ্ট্রগুলোর স্বাস্থ্য ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের আহ্বান জানায় ইন্টারপোল।

সংস্থাটির মহাপরিচালক জারগেন স্টোক বলেন, ‘বিশ্বজুড়ে সরকারগুলো গণহারে টিকাদান কর্মসূচি শুরুর প্রস্তুতি নিতে শুরু করছে। আর অন্যদিকে, অপরাধী চক্রগুলো সরবরাহ ব্যবস্থায় অনুপ্রবেশ বা ব্যাহত করার পরিকল্পনা করছে। একই সাথে ভুয়া ওয়েবসাইটের মাধ্যমে নকল ভ্যাকসিন বিক্রির ব্যাপারে তৎপরতা শুরু করে দিয়েছে বলেও জানান তিনি।

 

 

 

 

 

 

 

 

Share.

Leave A Reply