fbpx

সুন্দরবনের ক্ষতি ঠেকাতে পরিকল্পনা নিয়েছে সরকার: পরিবেশমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের উন্নয়ন প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত নীতি, পরিকল্পনা ও কার্যক্রম বাস্তবায়নের ফলে সুন্দরবনের ক্ষতি না হয়ে যেনো সুরক্ষা নিশ্চিত করা যায়, সে লক্ষ্যে স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান (এসইএমপি) গ্রহণ করেছে সরকার, জানালেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও সুন্দরবনের জন্য প্রস্তুতকৃত চূড়ান্ত খসড়া স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান বিষয়ে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

সুন্দরবনের সুরক্ষা নিশ্চিত করতে সরকার এই প্ল্যান গ্রহণ করেছে জানিয়ে পরিবেশমন্ত্রী বলেন, ‘স্বপ্নের পদ্মা সেতু চালু হবার পর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিভিন্ন ধরনের উন্নয়ন কার্যক্রম বৃদ্ধি পাবে, ফলে পরিবেশ দূষণের সম্ভাবনাও বাড়বে। তাই ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এবং রামসার সাইট হিসেবে বিশ্বের অনন্য সম্পদ এই সুন্দরবন রক্ষায় ইতোমধ্যে খসড়া স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল এসেসমেন্ট প্রতিবেদন এবং স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান প্রস্তুত করে ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।’

সুন্দরবন সংরক্ষণের জন্য সংশ্লিষ্ট সকলের মতামতের ওপর ভিত্তি করে দুটি প্রতিবেদন চূড়ান্ত করা হবে বলেও জানান পরিবেশমন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply