fbpx

সেরামের টিকার মূল্য ৪৭% বেশি বাংলাদেশের জন্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। আর এই টিকা কিনতে ভারতের চেয়ে প্রায় ৪৭ শতাংশ বেশি অর্থ ব্যয় হচ্ছে বাংলাদেশের।বাংলাদেশ তিন কোটি টিকা কিনবে সেরামের কাছ থেকে। 

সেরামের উৎপাদিত টিকা কোভিশিল্ডের প্রতি ডোজ কিনতে বাংলাদেশের খরচ হচ্ছে ৪ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ৩৪০ টাকা। তবে টিকা পরিবহনসহ সব মিলিয়ে খরচ পড়বে পাঁচ ডলার। আর ভারত সরকার প্রতি ডোজ টিকা কিনছে ২০০ রুপি বা ২.৭২ ডলার দরে। বাংলাদেশি টাকায় তা ২৩১ টাকার মতো। এই হিসাবে, বাংলাদেশকে টিকার প্রতি ডোজ কিনতে ভারতের চেয়ে প্রায় ৪৭ শতাংশ বেশি ব্যয় করতে হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে, সেরামের কোভিশিল্ড টিকার প্রথম চালান ২৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে আসার কথা, যেন ফেব্রুয়ারির শুরু থেকে টিকা দেওয়া শুরু করা যেতে পারে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে বলা হয়েছে, সেরাম ইন্সটিটিউট ডোজ প্রতি চার ডলার করে নির্ধারণ করেছে আর টিকা আনার খরচ, শুল্ক, ভ্যাট ইত্যাদির খরচের জন্য বেক্সিমকো নেবে ডোজ প্রতি এক ডলার করে। বাংলাদেশ সরকার নিজস্ব অর্থে তিন কোটি ডোজ টিকা কিনে তা বিনামূল্যে দেবে।

টিকা কিনতে বাংলাদেশের খরচ হচ্ছে, সাড়ে তিন হাজার কোটি টাকার মতো। আর সেটি পৌঁছে দেয়া ও সংরক্ষণে এক হাজার কোটি টাকার কিছু বেশি খরচ হবে।

Advertisement
Share.

Leave A Reply