fbpx

সৌদিতে ১৫ হাজারের বেশি অভিবাসী আটক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অবৈধভাবে অবস্থান করার অভিযোগে সপ্তাহব্যাপী অভিযান চালিয়ে ১৫ হাজার ৩৯৯ জন অভিবাসীকে আটক করেছে সৌদি আরব সরকার।

গতকাল ৭ নভেম্বর (রবিবার) সৌদি গেজেট তাদের এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। আটককৃতদের বিরুদ্ধে অবৈধভাবে অবস্থান করার আবাসন ও শ্রম আইন এবং সীমান্ত নিরাপত্তা নীতিমালা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। তবে এদের মধ্যে বাংলাদেশি কেউ আছে কিনা তা এখনো জানা যায়নি।

সৌদি গেজেটের প্রতিবেদনে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলা হয়, গত ২৮ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত সৌদি আরবের নিরাপত্তা বাহিনী দেশের বিভিন্ন জায়গায় যৌথ অভিযান চালিয়ে তাদের আটক করে।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য বলছে, আটককৃতদের আবাসন নীতিমালা লঙ্ঘনকারী আছে ৭,২৯২ জন। সীমান্ত সংক্রান্ত নিরাপত্তা নীতিমালা ভেঙেছে ৬,৩৭৩ জন এবং শ্রম আইন লঙ্ঘন করেছে ১,৭৩৪ জন। ২৭৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে সীমানা অতিক্রমের সময়।

এছাড়া নীতিমালা লঙ্ঘনকারীদের আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগে আটক করা হয়েছে দেশটির ১৭ জন নাগরিককে।

সৌদি আরবে আবাসন নীতিমালা ভঙ্গের জন্য নজরদারিতে আছেন মোট ৮৮ হাজার ২৯ জন। যাদের মধ্যে পুরুষ ৭৮ হাজার ৬৭৮ ও নারী ৯ হাজার ৩৪২ জন। এদের মধ্যে ৭২ হাজার ৭৮৮ জনকে যার যার কূটনৈতিক মিশনে যোগাযোগ করে প্রয়োজনীয় নথিপত্র যোগাড় করতে বলা হয়েছে। ১০ হাজার ১৭ জনকে পাঠিয়ে দেওয়া হয়েছে যার যার দেশে।

অবৈধ প্রবেশ বা আবাসন নীতিমালা লঙ্ঘনকারীদের ব্যাপারে বর্তমানে কঠোর অবস্থানে রয়েছে সৌদি সরকার। নিয়ম ভঙ্গকারীদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড ও একইসঙ্গে ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রাখা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply