fbpx

স্কুল শিক্ষার্থীদের যেভাবে কোভিড টিকার জন্য নিবন্ধন করতে হবে

Pinterest LinkedIn Tumblr +

আগামী সোমবার (১ নভেম্বর) থেকে ঢাকা মহানগরীর ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া শুরু হবে। সরকারের পরিকল্পনা অনুযায়ী, প্রতিদিন ৪০ হাজার শিশুকে টিকা দেওয়া হবে। পরবর্তীতে সারাদেশেই এই কার্যক্রম চলবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এদিকে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) স্কুল শিক্ষার্থীদের টিকা দিতে শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে তথ্য সংগ্রহ করেছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো সেই তথ্য অনুযায়ী আইসিটি মন্ত্রণালয়ের মাধ্যমে টিকার তথ্য ভাণ্ডারে যোগ হওয়ায় শিক্ষার্থীরা এখন নিবন্ধন করতে পারছে।

মাউশি জানিয়েছে, প্রতিষ্ঠানের মাধ্যমে পাঠানো তথ্য সুরক্ষা ওয়েবসাইটে অন্তর্ভুক্ত হওয়ায় ঢাকা মহানগরীর শিক্ষার্থীরা যেন জরুরি ভিত্তিতে নিবন্ধন করে নেয়। এজন্য মাউশি থেকে নিবন্ধনের জন্য কিছু নির্দেশনা দেওয়া হয়েছে –

শিক্ষার্থীদের নিবন্ধনের জন্য সুরক্ষা ওয়েবসাইটের ‘নিবন্ধন (জন্ম সনদ)’ মেনু বা surokkha.gov.bd/birth-reg-enroll ঠিকানায় নিবন্ধন করতে হবে। আর এই ঠিকানায় গিয়ে জন্ম সনদ নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা কোড নির্দিষ্ট স্থানে পূরণ করে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে।

পরবর্তী ফরমে ইংরেজিতে নাম এবং মোবাইল নম্বর দিতে হবে। এরপর বর্তমান ঠিকানা দিয়ে টিকা গ্রহণের কেন্দ্র নির্বাচন করতে হবে।

এক্ষেত্রে, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ঠিকানা হিসেবে ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন’ ও টিকা গ্রহণের কেন্দ্র হিসেবে ‘ঢাকা স্কুল কেন্দ্র (উত্তর)’ নির্বাচন করতে বলেছে মাউশি। একইভাবে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ক্ষেত্রে ঠিকানা ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন’ ও কেন্দ্র ‘ঢাকা স্কুল কেন্দ্র (দক্ষিণ)’ দিতে হবে।

নিবন্ধনের সময় দেওয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পরে টিকা গ্রহণের তারিখ ও কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে টিকা নিতে হবে, তা জানানো হবে। তথ্য দেওয়া শেষে এসএমএসে পাওয়া ওটিপি কোড দিয়ে ‘নিবন্ধন সম্পন্ন করুন’ বাটনে ক্লিক করে এই প্রক্রিয়া শেষ করতে হবে।

এছাড়া, সুরক্ষা ওয়েবসাইটের ‘টিকা কার্ড’ মেনুতে জন্ম সনদ নম্বর ও জন্ম তারিখ দিয়ে টিকা কার্ড সংগ্রহ করা যাবে।

এদিকে, যেসব শিক্ষার্থীরা টিকার জন্য নিবন্ধন করতে পারছে না, তাদের জন্যও মাউশি নির্দেশনা দিয়েছে –

শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীরা সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধন করতে না পারলে তাদের তথ্য আবার পাঠাতে বলেছে মাউশি।

বৃহস্পতিবার অধিদপ্তরের এক নির্দেশনায় বলা হয়েছে, আগে পাঠানো তথ্য অনুযায়ী শিক্ষার্থীরা নিবন্ধন করতে না পারলে তাদের সঠিক তথ্য আগের নির্দেশনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান থেকে ই-মেইলের মাধ্যমে আবারও পাঠাতে হবে।

Share.

Leave A Reply