fbpx

স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা সরাসরি নিতে ইউজিসির চিঠি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অনলাইনের পাশাপাশি সরাসরি স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের পরীক্ষা নিতে বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) অনুমোদন নিয়ে সশরীরে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে ইউজিসির চিঠিতে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠানো ইউজিসির চিঠিতে জানানো হয়, ‘কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম চালু রাখার স্বার্থে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের অনুমোদনক্রমে সরাসরি ও অনলাইন পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হলো।‘

করোনা পরিস্থিতি যদি ভালোর দিকে যায় তবে সরাসরি পরীক্ষা নেওয়া যাবে, সেক্ষেত্রে করোনাভাইরাস সংক্রমণের হার পাঁচ শতাংশের নিচে নামলেই কেবল শারীরিক উপস্থিত থেকে পরীক্ষা নেওয়া যাবে। নইলে অনলাইনেই পরীক্ষা নিতে হবে বলে জানিয়েছেন ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা। এই বিষয়ে একটি নীতিমালাও করা হচ্ছে বলেও জানিয়েছে ইউজিসি।

করোনার সময় শিক্ষাকার্যক্রম চালু রাখার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউজিসি। বর্তমানে দেশে ৪৯টি সরকারি ও স্বায়ত্তশাসিত এবং ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১২ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে। ওই ঘোষণায় ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলার প্রস্তুতিও নিতে বলা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply