fbpx

স্বজন ছেড়ে গেলেও পরম মমতায় পাশে থাকেন তারা (ভিডিও)

Pinterest LinkedIn Tumblr +

করোনার বিষে নীল পৃথিবী, কোথাও নেই স্বস্থি। দেশে প্রতিদিনের মৃত্যুর সংখ্যায় হচ্ছে রেকর্ড! চারিদিক অন্ধকার হয়ে আসা খবরের মধ্যে কিছু উদ্যোগ দারুন আশা জাগায়! রাজধানীর করোনা আক্রান্তদের সেবায় কাজ করছে বৃহন্নলা নামের একটি সংগঠন। বৃহন্নলা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক একটি সামাজিক সংগঠন। এখানে কাজ করছেন ১৫ জন ট্রান্সজেন্ডার স্বেচ্ছাসেবী! বিপদগ্রস্তদের সাহয্যের জন্যই প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে থাকে তারা।

স্বজন ছেড়ে গেলেও পরম মমতায় পাশে থাকেন তারা (ভিডিও)এদের মধ্যে কথা হয় মুনমুন নামের একজনের সাথে, মুনমুন বলছিলেন তাঁর জীবনের সকল ব্যর্থতার গল্প। তাঁর আইডেন্টিটি হবার পর পরিবার মুনমুনকে ছেড়ে যায় । নানা ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে বয়ে আনা এই জীবনে কোন পিছুটান নেই, তাই করোনার রোগীর সেবায় নিজেকে নিয়জিত রাখছেন মুনমুন। শুধু করোনা রোগী নয় যেকোনো রোগী আসলেই ছুটে  যান অ্যাম্বুলেন্সের কাছে, রোগীকে নামান পরম যত্নে সেবার জন্য পৌঁছে নেন নির্ধারিত স্থানে। যতদিন সম্ভব এই সেবা দিতে চান মুনমুন।

ঢাকা মেডিকেল কলেজের করোনা ইউনিটের সামনে একজন প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে থাকেন। যেখানে লেখা রয়েছে, ‘আমি স্বেচ্ছাসেবক! কীভাবে সাহায্য করতে পারি?’ এই ইউনিটের সামনে থাকেন বৃহন্নলা টিমের ৬ সদস্য । ওদের মধ্যে কেউ অ্যাম্বুলেন্স থেকে রোগী নামায়, কেউ যায় হাসপাতালে ভর্তির টিকিট কাটতে, আবার কেউ ছুটেন অ্যাম্বুলেন্সে থাকা রোগীর আনুষাঙ্গিক জিনিসপত্র গোছানোর কাজে।

স্বজন ছেড়ে গেলেও পরম মমতায় পাশে থাকেন তারা (ভিডিও)এভাবেই নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে করোনায় আক্রান্ত রোগীদের সেবায় দিনরাত পরিশ্রম করছে বৃহন্নলা!  ঢাকা মেডিকেলে তাদের সরব উপস্থিতি থাকার কারণে কমে গেছে মেডিকেলের সামনে থাকা দালালদের দৌরাত্ম্য। এর ফলে রোগীর স্বজনদের কাছ থেকে অসহায়ত্বের সুযোগে টাকা হাতিয়ে নেয়ার সুযোগও পাচ্ছে না দালালরা। বৃহন্নলার কর্মীদের ওপর রয়েছে তাদের ক্ষোভ।

করোনা সেবার পাশপাশি প্রাণঘাতী এই ভাইরাসে মৃতদের হাসপাতাল থেকে স্থানান্তরেও সহযোগিতা করছেন তারা। অসহায় মানুষদের সেবায় এদের রয়েছে একটি তিন চাকার গাড়ি। দুস্থ্য রোগী ও রোগীর স্বজনদের জন্যই বরাদ্দ বিশেষ বাহনটি!

স্বজন ছেড়ে গেলেও পরম মমতায় পাশে থাকেন তারা (ভিডিও)গত বছরের মার্চে করোনা সংক্রমণের লাগাম টানতে প্রথমবারের মতো মাঠে নামে ‘বৃহন্নলা’। এবারও তাই করছে।

Share.

Leave A Reply