fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

স্বপ্ন ছোঁয়ার দিন সামনেই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কীভাবে বাঁচতে চান বা জীবনে কী হতে চান প্রকৃতপক্ষে সেটা আমরা অনেকেই জানিনা। কিন্তু জানতে হবে, না জানলে আপনার সমস্যার সমাধান করতে পারবেন না। নিজেকে বুঝতে হবে, নিজেকে গুরুত্ব দিতে হবে।

আপনার ভেতরে দারুণ এক সম্ভাবনা লুকিয়ে আছে, সেটার খোঁজ করুন। আপনি প্রকৃতার্থে নিজের জীবনকে কীভাবে সাজাতে চান তা বোঝার চেষ্টা করুন এবং সেভাবেই আপনার লক্ষে এগিয়ে যান। নিজেকে মূল্যবান ভাবতে শিখুন। নিজেকে প্রকাশ করুন। আপনি মানুষ হিসেবে যেমন সেভাবেই নিজেকে মেলে ধরুন।

আমেরিকান লেখক আর্ল নাইটিংগেল এর ভাষায় ‘আপনি আপনার পছন্দমত কাজের ক্ষেত্র নির্বাচন করুন এবং প্রতিদিন তার পেছনে অতিরিক্ত সময় দিন। আপনি যদি পাঁচ বছর এর পেছনে লেগে থাকেন, আপনি এই বিষয়ে বিশেষজ্ঞ হয়ে উঠবেন। নিজের পরিবর্তনে নিজেই চমকে যাবেন। আপনি যদি টানা পাঁচ বছর প্রতিদিন আধাঘণ্টা নির্দিষ্ট বিষয় মন দিয়ে শেখেন, তাহলে আপনি শুধু আপনাকেই পরিবর্তন করতে পারবেন না, পুরো বিশ্বকেই পরিবর্তন করতে পারবেন। পৃথিবীকে বাসযোগ্য করার জন্য আমি, আপনি উপহার হিসেবে জন্মেছি। আমরা যদি নিজেকে উন্নত করতে না পারি তবুও এই পৃথিবীকে উন্নত করতে পারি।’

নিজেকে যেমন ব্যক্তিত্ব হিসেবে গড়ে তুলতে চাইবেন সেভাবেই নিজের জীবনকে সাজাতে হবে, সেভাবেই চিন্তা করতে হবে। আপনি যদি ফলের আশা করেন, তাহলে আপনাকে উৎপাদকের মতই ভাবতে হবে, ফলের কথা ভেবে লাভ নেই। নিজেকে প্রশ্ন করুন, আপনি যে ব্যক্তির সাথে কাজ করতে চান, সে হলে এই পরিস্থিতিতে কীভাবে কাজ করত? তার জায়গায় নিজেকে ভাবুন। আর সেক্ষেত্রে আপনার কী করা উচিত তা নির্ধারণ করুন।

নিজেকে আবিষ্কার করা আমাদের দায়িত্ব। নিজেকে সম্মান করতে হবে, নিয়ম মেনে চলতে শিখতে হবে। আপনি কীভাবে নিজেকে স্মার্ট হিসেবে উপস্থাপন করবেন তা জানুন। আপনার হয়তো এমন কোন গুণ আছে যা অন্যকে অনুপ্রাণিত করবে তা খুঁজে বের করুন। আপনার ভেতরে যা আছে সেটাকেই ‘সম্ভাবনা’ হিসেবে দেখুন। সবসময় ইতিবাচক মানসিকতা বজায় রাখুন নিজের প্রতি। দেখবেন আপনি আপনার স্বপ্নকে একদিন ছুঁয়ে ফেলবেন। শুধু কাজে রত থাকুন। সেদিন সামনেই।

Advertisement
Share.

Leave A Reply