fbpx

স্বরস্বতী পূজা আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভোরবেলা থেকেই হিন্দু বাড়ি আর পূজা মন্ডপে শুরু হয়ে গেছে তোড়জোড়। সকাল থেকেই শোনা যাচ্ছে উলুধ্বনি আর শাঁখের আওয়াজ। কারণ আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সনাতন ধর্মালম্বী সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব স্বরস্বতী পূজা।

এ উৎসবে বিদ্যা ও জ্ঞানের দেবী স্বরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। দেবী স্বরস্বতীর আরাধনা করবেন তারা। সনাতন ধর্মাবলম্বিদের বিশ্বাস মতে সত্য, ন্যায় আর জ্ঞানের প্রতীক দেবী স্বরস্বতী। দেবী স্বরস্বতী পৃথিবীতে আসেন শাদা রাজহাঁসে চড়ে – এমনটাই প্রচলিত বিশ্বাস রয়েছে।

শাস্ত্র অনুযায়ী, প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে দেবী স্বরস্বতীর আরাধনা করা হয়। শুভ্রবসনে স্বরস্বতী দেবীর এক হাতে থাকে বেদ, আর অন্য হাতে থাকে বীণা। আর তাই স্বরস্বতী দেবীকে বীণাপাণিও বলা হয়ে থাকে।

স্বরস্বতী পূজা উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন।

পূজা উপলক্ষ্যে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, মহানগর সর্বজনীন পূজা কমিটি, মহিলা ঐক্য পরিষদ, ছাত্র-যুব ঐক্য পরিষদের নেতাসহ হিন্দু সম্প্রদায় নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছেন। এছাড়া, বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ে পূজার আয়োজন করা হলেও প্রতিবার স্বরস্বতী পূজার প্রধান কেন্দ্র হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠ।

এবার করোনা পরিস্থিতির কারণে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় প্রতিবছরের মতো এতো বড় আকারে সাড়ম্বরে বিদ্যা ও আরাধনার দেবীর পূজার আয়োজন করা হচ্ছে না। তবে, ঢাকেশ্বরী জাতীয় মন্দির পূজা উপলক্ষ্যে নানা কর্মসূচির আয়োজন করেছে। মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মন্ডল অনুরোধ জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনে এবার পূজায় যেন সকলে অংশগ্রহণ করেন।

পাশাপাশি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এ এবং বি ব্লকের মাঝধানের বটতলা প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে পূজার। এ অনুষ্ঠানের মধ্যে রয়েছে, প্রতিমা স্থাপন, পূজা অনুষ্ঠান, অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, আরতিসহ আরো নানা আয়োজন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া পূজা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

Advertisement
Share.

Leave A Reply