fbpx

স্বশরীরে স্বাস্থ্যবিধি মেনে মামলা করা যাবে আদালতে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্বাস্থ্যবিধি মেনে শারীরিক উপস্থিতিতে অধস্তন দেওয়ানী আদালত ও মুখ্য বিচারিক হাকিম বা মুখ্য মহানগর বিচারিক হাকিম আদালতে মামলা করার অনুমতি দেওয়া হয়েছে।

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদেশে এই সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করেছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শারীরিক উপস্থিতিতে অধস্তন দেওয়ানী আদালতসমূহ এবং চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এর অধীনস্থ আদালতসমূহে মামলা দায়ের করা যাবে। দায়েরকৃত মামলায় সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট শারীরিক উপস্থিতিতে ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮ এর ২০০ ধারার অধীনে জবানবন্দি গ্রহণ করবেন।‘

এই আদেশ অবিলম্বে কার্যকর করা এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

তবে দেশের অধস্তন দেওয়ানী, ফৌজদারী আদালত ও ট্রাইব্যুনালগুলোতে অতি জরুরি দরখাস্তের শুনানি ও নিষ্পত্তির জন্য আদালতের কাজ আগের নির্দেশনাতে অর্থাৎ ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সম্পন্ন হবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের উর্ধ্বমুখী বিস্তার রোধে ১২ এপ্রিল থেকে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি কার্যক্রম পরিচালনা করা হচ্ছিলো।

Advertisement
Share.

Leave A Reply