fbpx

স্বাধীনতার পঞ্চাশ বছরে ব্রিটিশ বাংলাদেশি তরুণদের নিয়ে বিবিসির বর্ষব্যাপী অনুষ্ঠান

Pinterest LinkedIn Tumblr +

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে ২৬শে মার্চ থেকে ‘বিবিসি এশিয়ান নেটওয়ার্ক রেডিও চ্যালেন’ বছরব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা শুরু করেছে। এক্ষেত্রে তাদের মূল টার্গেট ব্রিটেনে বাংলাদেশি বংশোদ্ভুত তরুণ প্রজন্মের কাজ ও সাফল্যকে তুলে ধরা, ব্রিটেনে নিজেদের প্রতিষ্ঠিত করার পথে তাদের যাত্রার নানা কাহিনী সামনে নিয়ে আসা। সেই সাথে বাংলাদেশের বিভিন্ন ইস্যুতে তাদের মতামত এবং বাংলাদেশি ঐতিহ্যকে তারা কীভাবে দেখেন তা তুলে ধরা।

তবে, বিশেষ এই অনুষ্ঠানমালার শুরু হয়েছিল ২২শে মার্চ র‍্যাপ ও বাংলা হিপ-হপ সঙ্গীতের পথিকৃৎ শিল্পী অনিক খানের সাথে এশিয়ান নেটওয়ার্কের একটি বিশেষ সাক্ষাৎকার দিয়ে। অনিক খান ঢাকায় জন্মগ্রহণ করেন। বড় হয়েছেন নিউইয়র্কের কুইন্স এলাকায়। তার র‍্যাপ ও হিপ-হপ সঙ্গীতে তিনি তুলে এনেছেন বাংলার কৃষ্টি ও সংস্কৃতি। পশ্চিমে বাংলা র‍্যাপ ও হিপ-হপকে জনপ্রিয় করে তোলায় তিনি এক অগ্রণী ভূমিকা রেখেছেন।

স্বাধীনতার পঞ্চাশ বছরে ব্রিটিশ বাংলাদেশি তরুণদের নিয়ে বিবিসির বর্ষব্যাপী অনুষ্ঠান

বাংলাদেশি-আমেরিকান র‍্যাপ সঙ্গীত শিল্পী অনিক খান। ছবি: সংগৃহীত

স্বাধীনতা দিবসে এশিয়ান নেটওয়ার্কের বিশেষ লাইভ অনুষ্ঠানের অতিথি ছিলেন সঙ্গীতশিল্পী জয় ক্রুক্স। অনুষ্ঠানে  ইংরেজি গানের পাশাপাশি বাংলায় অতি পরিচিত গান ‘এই রাত তোমার আমার’ গানটি পরিবেশন করেন। এটাই তার প্রথম কোন লাইভ অনুষ্ঠানে বাংলায় গাওয়া গান। ব্রিটেনে সেরা সঙ্গীতশিল্পীর খেতাব ‘ব্রিট অ্যাওয়ার্ডস’ এর জন্য গত বছর মনোনীত শিল্পীদের তালিকায় এই ২২ বছরের শিল্পীর নাম ছিল।

স্বাধীনতার পঞ্চাশ বছরে ব্রিটিশ বাংলাদেশি তরুণদের নিয়ে বিবিসির বর্ষব্যাপী অনুষ্ঠান

২৬শে মার্চ বিবিসি এশিয়ান নেটওয়ার্কের লাইভ অনুষ্ঠানে প্রথমবারের মত বাংলা গান পরিবেশন করেন শিল্পী জয় ক্রুক্স। ছবি: বিবিসি

ব্রিটেনের বিভিন্ন ক্ষেত্রে যেসব বাংলাদেশি বংশোদ্ভুত তরুণ তরুণী তাদের স্বাক্ষর রেখেছেন, যেমন অভিনেত্রী নুসরাত ফারিয়া, নৃত্যশিল্পী আকরাম খান, ব্রিটিশ টিভি শেফ ও টিভি উপস্থাপক নাদিয়া হুসেন, এমপি রুশনারা আলি, গায়ক মামজি স্ট্রেঞ্জার (আসল নাম মুহাম্মদ মুমিথ আহমেদ) সহ আরও অনেকে এশিয়ান নেটওয়ার্কের বছরব্যাপী অনুষ্ঠানে তুলে ধরছেন কীভাবে তারা সাফল্যের শিখরে পৌঁছেছেন, বলছেন বাংলাদেশের সাথে তাদের যোগাযোগের সূতোটা কোন তারে বাঁধা।

Share.

Leave A Reply