fbpx

স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালু করতে প্রস্তুত মালিক ও শ্রমিকরা

Pinterest LinkedIn Tumblr +

রাত পোহালেই চলবে গণপরিবহন। তিন সপ্তাহ বন্ধ থাকার পর বৃহস্পতিবার ভোর থেকে রাজধানীর অভ্যন্তরীন সড়কে চলবে বাসসহ অন্যান্য গণপরিবহন। স্বাস্থ্যবিধি মেনেই পরিবহন চালুর প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন মালিক ও শ্রমিকেরা।

বুধবার ১৬ই মে পর্যন্ত বৃদ্ধি করা সর্বাত্মক লকডাউন এর প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রীপরিষদ বিভাগ। সেখানে বলা হয়েছে, ৫ই মে বৃহস্পতিবার সকাল থেকে স্বাস্থ্যবিধি মেনে রাজধানীসহ দেশের সব জেলায় অভ্যন্তরীন রুটে গণপরিবহন চলাচল করতে পারবে। তবে বন্ধ থাকবে আন্তজেলা গণপরিবহন, ট্রেন ও লঞ্চ।

সে অনুযায়ী সব রকমের প্রস্তুতি সম্পন্নের কথা জানিয়েছে বাস মালিক সমিতি। এক আসন খালি রেখে ৫০ শতাংশ যাত্রী নিশ্চিতকরণ, মাস্ক ছাড়া কোন যাত্রী না ওঠানো, যানবাহনের মালিকরা তাদের অধীনস্ত শ্রমিকদের মাস্ক সরবরাহ করা ও দাঁড়িয়ে যাত্রী না নেওয়াসহ বেশকিছু নির্দেশনার কথা জানিয়েছেন মালিক-শ্রমিক সমিতিগুলো।

এসময় সমিতি বা কোম্পানির নামে কোন গেটপাস (জিপি) আদায় করা যাবে না বলেও জানিয়েছেন তারা।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাবার কারণে গত মাসের ৫ তারিখে প্রথম সাত দিনের লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচল করার অনুমতি ছিলো। পরবর্তী ধাপে আরও এক সপ্তাহ লকডাউনের সময়সীমা বাড়ানো হলে, সেখানে গণপরিবহন বন্ধ থাকার নির্দেশনা আসে।

টানা তিন সপ্তাহ বন্ধ থাকার পর আবারও লকডাউন চলাকালীন সময়ে গণপরিবহন চালুর অনুমতি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে কঠোর  স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর বিষয়ে বিশেষ নজরদারি রাখা হবে বলে জানিয়েছে সড়ক পরিবহন বিভাগ।

Share.

Leave A Reply