fbpx

স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী আমদানিতে বাড়ল শুল্কমুক্ত সুবিধার মেয়াদ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা প্রতিরোধে স্যানিটাইজার তৈরির প্রধান কাঁচামাল, মাস্কসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী আমদানির ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধার মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) এনবিআর প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ৩০ জুন পর্যন্ত মাস্ক, স্যানিটাইজার, স্যানিটাইজার উৎপাদনের প্রধান কাঁচামালসহ এন-৯৫ ও কেএন-৯৫ মাস্ক, ফেস শিল্ড, কোভিড টেস্টের কিটসহ দেশে মাস্ক ও পারসোনাল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল বিনাশুল্কে আমদানি করা যাবে।

জুন পর্যন্ত এসব পণ্য আমদানিতে আমদানি শুল্ক, নিয়ন্ত্রণমূলক শুল্ক, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর বা মূসক, আগাম কর ও অগ্রিম আয়কর থেকে অব্যাহতি সুবিধা বহাল থাকবে।

এর আগে গত ৩১ ডিসেম্বর পর্যন্ত এসব পণ্য আমদানিতে শুল্কমুক্ত সুবিধা দেয়া হয়েছিল।

সুবিধা পাওয়া অন্যান্য পণ্য ও উপকরণের মধ্যে রয়েছে- মাস্ক ও পিপিই উৎপাদনে ব্যবহৃত বিভিন্ন ধরণের নন-ওভেন ফিলামেন্ট, মাস্কের এয়ার ব্যান্ড, নাক সুরক্ষিত ক্লিপ মাস্ক, পিসিআর, প্লাস্টিক থেকে তৈরি সুরক্ষিত পোশাক, প্লাস্টিক ফেসশিল্ড, সুরক্ষিত চশমা, গ্যাস মাস্কসহ শ্বাসকষ্ট সমস্যা দূরীকরণে ব্যবহৃত বিশেষ উপকরণ।

রাজস্ব বোর্ড জানিয়েছে, করোনা সংক্রমণের শুরুর দিকে এসব সুরক্ষা সামগ্রীর আমদানিতে শুল্ক, মূল্য সংযোজন কর, অগ্রিম আয়করসহ যাবতীয় শুল্ক-কর মওকুফ করা হয়। প্রথম দফায় যে সুবিধা দেয়া হয়েছিল,তার মেয়াদ শেষ হয় ৩০ সেপ্টেম্বর। পরে দ্বিতীয় দফায় এই সুবিধা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। সবশেষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুরোধে এই সুবিধার মেয়াদ আরেক দফা বাড়ানো হয়।

Advertisement
Share.

Leave A Reply