fbpx

স্মার্টওয়াচ বিক্রির শীর্ষে ফের অ্যাপল    

Pinterest LinkedIn Tumblr +

২০১৯ সালের শেষ প্রান্তিকের তুলনায় ২০২০ সালের শেষ প্রান্তিকে বিশ্বে স্মার্টওয়াচ বিক্রি বেড়েছে দেড় শতাংশ। গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, অক্টোবর থেকে ডিসেম্বর মেয়াদে অ্যাপল সবচেয়ে বেশি স্মার্টওয়াচ বিক্রি করেছে। তারা মোট স্মার্টওয়াচের প্রায় ৪০ শতাংশ বিক্রি করেছে। এটি ২০১৯ সালের তুলনায় ৬ শতাংশ বেশি।

২০২০ সালে অ্যাপলের ওয়াচ সিরিজ ৬ এবং ওয়াচ এসই ১ কোটি ২৯ লাখ স্মার্টওয়াচ বিক্রি করেছে। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে স্যামসাং। তাদের ‘গ্যালাক্সি ওয়াচ ৩’ মোট বিক্রির ১০ শতাংশ দখল করে আছে।

তালিকায় হুয়াওয়ে ৮ শতাংশ, ফিটবিট ৭ শতাংশ এবং বিবিকে গ্রুপ ৬ শতাংশ স্মার্টওয়াচ বিক্রি করেছে। গত বছরের শেষ প্রান্তিকেও এই পাঁচ কোম্পানি বিক্রির দিক থেকে সেরা স্মার্টওয়াচ ব্র্যান্ডের তালিকায় ছিল।

এছাড়া চীনের অন্যান্য ব্যান্ড যেমন অনর, অ্যামাজফিট এবং শাওমির ওয়াচও বেশ ভালো বিক্রি হয়েছে।

এ প্রসঙ্গে কাউন্টারপয়েন্ট রিসার্চের অন্যতম বিশ্লেষক সুজং লিম বলেন, ২০২০ সালের চতুর্থ প্রান্তিকে স্মার্টঘড়ির গড় বিক্রয়মূল্য বাড়তির দিকে। আগামী দুই বা তিন বছর এই মূল্য বাড়তে থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

একইসঙ্গে অ্যাপল, স্যামসাং ও হুয়াওয়ের ফ্ল্যাগশিপ মডেলগুলো সামনের দিনে আধিপত্য বিস্তার করবে বলেও জানান এই বিশ্লেষক। তবে পরবর্তীতে অপ্পো বা রিয়েলমির মতো ব্র্যান্ডগুলো যদি তাদের স্মার্টওয়াচের দাম কমায়, তাহলে এই প্রতিযোগিতা আরও বাড়তে পারে বলে মত দেন তিনি।

Share.

Leave A Reply